ঢাকা, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

ফিচার

শীতের আগমনে শান্ত পদ্মাপাড়

শোয়েব মিথুন, সিনিয়র ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
শীতের আগমনে শান্ত পদ্মাপাড় পদ্মানদীর একাংশ। ছবি: শোয়েব মিথুন

ঢাকা: হেমন্তের এই সময়ে আসি আসি করছে শীত।  ইতোমধ্যে হালকা পড়তে শুরু করেছে কুয়াশা ও শিশিরকণা।

শীতের এই আগমনে এখন শান্ত-স্থির প্রমত্তা পদ্মা।  

নদীর দু’পাড়জুড়ে বইছে হিমেল হাওয়া।  যত দূর চোখ যাবে মিলবে পদ্মাপাড়ের জীবনযাত্রার সৌন্দর্য। এই সময়ে শান্ত পদ্মায় বাড়ছে মাছ ধরার নৌকার আনাগোনা। নদীর কোথাও কোথাও চর জেগেছে। সেখানে আবার ডিঙি নৌকা নিয়ে শিশুরা মাছ ধরার প্রস্তুতি নিচ্ছে। হঠাৎ হঠাৎ দেখা মিলবে যাত্রীবোঝাই নৌকাগুলোর ছুটে চলা।

বুধবার (১০ নভেম্বর) মুন্সিগঞ্জ জেলার লৌহজং উপজেলার পদ্মাপাড় থেকে ছবিগুলো তুলেছেন বাংলানিউজের সিনিয়র ফটো করেসপন্ডেন্ট শোয়েব মিথুন। বর্ষার পানি নেমে যাওয়ায় পদ্মাপাড়ের জীবনযাত্রা ফের স্বাভাবিক হয়ে উঠেছে। মিষ্টি রোদ আর নীলচে আকাশে তীর ঘেঁষে থাকা টিনের নান্দনিক দোতলা বাড়িগুলোর সৌন্দর্য ফুটে উঠতে শুরু করেছে। পানি কমে যাওয়ায় শান্ত নদীতে চলছে দলবেঁধে শিশু ও বুড়োদের জলকেলি। নদীর মধ্যে জেগেছে ছোট ছোট চর।  যেখানে আবার নৌকা নোঙর করেছে শিশুরা। নদীরপাড়ে সারিবদ্ধভাবে বেঁধে রাখা হয়েছে ছোট-বড় নৌকা। এই নৌকাগুলো নিয়ে মাছ ধরতে যায় জেলেরা। রঙিন এই নৌকায় চড়ে পদ্মাপাড়ের মানুষ যাতায়াত করে।  নদীপাড়ে দেখা যাবে খরা জাল দিয়ে মাছ ধরার দৃশ্য।   নদীর দিকে মুখ করে বানানো এই রঙিন বাড়িটি পদ্মাপাড়ের সৌন্দর্য অনেকটাই বাড়িয়ে দিয়েছে।

বাংলাদেশ সময়: ১২০২ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa