ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

ফিচার

সাঁওতালি উইকিপিডিয়ার তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী আজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, আগস্ট ২, ২০২১
সাঁওতালি উইকিপিডিয়ার তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী আজ ...

রাজশাহী: আজ ২ আগস্ট সোমবার (২ আগস্ট)। সাঁওতালি উইকিপিডিয়ার তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী।

বাংলাদেশ, ভারত ও নেপালের সাঁওতালি উইকিপিডিয়ানদের দ্বারা গঠিত ‘উইকিপিয়ানস অব সাঁওতালি ল্যাংগুয়েজ ইউজার গ্রুপ’ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে। তবে এবছর করোনা ভাইরাস মহামারির কারণে প্রতিষ্ঠাবার্ষিকীর সকল কর্মসূচি ভার্চুয়ালি পালিত হবে।

সোমবার (২ আগস্ট) সকালে গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে সাঁওতালি উইকিপিডিয়ার প্রশাসক মানিক সরেন এসব জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পহেলা আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত একটি অনলাইন এডিটাথন আয়োজন করা হয়েছে। পাশাপাশি সোমবার (২ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টায় তিন দেশের সাঁওতালি উইকিপিডিয়ানদের অংশগ্রহণে ‘ডিজিটালি সাঁওতালি ভাষা সংরক্ষণ: সাঁওতালি উইকিপিডিয়ানদের স্বপ্ন’ শীর্ষক একটি ভার্চুয়াল আলোচনা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সাঁওতালি ভাষার এই উন্মুক্ত বিশ্বকোষে এখন পর্যন্ত প্রায় ৬ হাজার ৩১০টি নিবন্ধ যুক্ত হয়েছে। যেখানে বিশ্বের বিভিন্ন বিষয়ের পাশাপাশি স্থান পেয়েছে সাঁওতাল সমাজ, সংস্কৃতির নানা বিষয়। সাঁওতালি উইকিপিডিয়ায় সাঁওতাল পন্ডিত রঘুনাথ মুরমুর আবিষ্কৃত ‘অলচিকি’ লিপি ব্যবহার করা হয়েছে। সাঁওতালি ভাষায় এই উইকিপিডিয়াটি সমৃদ্ধ করতে বাংলাদেশ, ভারত ও নেপালের সাঁওতালরা যৌথভাবে কাজ করেছেন।

এ বিষয়ে উইকিপিডিয়ার প্রশাসক মানিক সরেন বলেন, করোনা ভাইরাস মহামারির কারণে এবার প্রতিষ্ঠাবার্ষিকীর সকল অনুষ্ঠান ভার্চুয়ালি আয়োজন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার কোভিড-১৯ সম্পর্কিত বিষয়গুলো প্রাধান্য পাবে। এছাড়া অংশগ্রহণকারীরা অন্যান্য সকল বিষয়েই নতুন নিবন্ধ যোগ করতে পারবে।

তিনি আরও বলেন, সাঁওতালি উইকিপিডিয়া সাঁওতালি ভাষাকে বিশ্বদরবারে নতুন করে যেমন পরিচিত করেছে তেমনি সাঁওতালি ভাষা লেখ্যরূপে চর্চার একটি সুযোগ তৈরি করেছে। গুরুত্বপূর্ণ যে কাজটি হয়েছে সেটি হলো, সাঁওতালি ভাষাকে এটি দিনে দিনে সমৃদ্ধ করে যাবে। এ ভাষায় দুনিয়ার সমস্ত কিছুর তথ্য অনলাইনে পাওয়া যাবে। এই উন্মুক্ত বিশ্বকোষের তথ্যগুলো যেহেতু অনলাইনে থাকবে সেহেতু দুনিয়ার যেকোনো জায়গা থেকে ইন্টারনেটের মাধ্যমে যে কেউ সেটা পড়তে পারবে। প্রয়োজনে সেই তথ্যের সংযোজন-বিয়োজন করতে পারবে।    

উল্লেখ্য, ২০১৮ সালের ২ আগস্ট সাঁওতালি উইকিপিডিয়া যাত্রা শুরু করে। সাঁওতালি ভাষার উইকিপিডিয়া চালুর জন্য ২০১২ সাল থেকে চেষ্টা করা হলেও ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে সেটি গতি পায়। এসময় বিশেষ করে বাংলাদেশ ও ভারতে বসবাসকারী সাঁওতালি সম্প্রদায়ের আগ্রহী উইকিপিডিয়ানরা একত্রে সাইটটি তৈরির জন্য কাজ করেন। সাঁওতালি উইকিপিডিয়া লাইভে আসার আগে গত ২০১৮ সালের ২৮ জুন তারিখে উইকিমিডিয়া ফাউন্ডেশনের 'য' ভাষা কমিটির অনুমোদন লাভ করে।

বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা, আগস্ট ০২, ২০২১
এসএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa