ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

নায়ক জাফর ইকবালের জন্ম, সমর দাসের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২০
নায়ক জাফর ইকবালের জন্ম, সমর দাসের প্রয়াণ নায়ক জাফর ইকবাল ও সমর দাস

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়— যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৫ সেপ্টেম্বর ২০২০, শুক্রবার। ১০ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৩৯৬- নিকোপোলিসের যুদ্ধ সংঘটিত হয়।

হাঙ্গেরির সিংহাসনে সিগিসমুন্ড বসলে তিনি তৎকালীন তুরস্কের ওসমানীয় বা অটোমান সুলতান বায়েজিদের অধীনে থাকা বুলগেরিয়া আক্রমণ করে দানিয়ুব নদীর অববাহিকায় অবস্থিত নিকোপোলিস নামক শহর দখল করে নেন।

১৪৯৩- কলম্বাস ১৭টি জাহাজ নিয়ে দ্বিতীয়বারের মতো সমুদ্রযাত্রা করেন।
১৫২৪- বিশিষ্ট নৌঅভিযাত্রী ভাস্কো দা গামা পর্তুগালের ভাইসরয় হিসেবে তৃতীয় ও শেষবারের মতো ভারতে আসেন।
১৯৪২- দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে সুইজারল্যান্ড পুলিশ আদেশ জারি করে যে, ইহুদি শরণার্থী সে দেশে ঢুকতে পারবে না।
১৯৬৯- অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) চার্টার স্বাক্ষরিত হয়।
১৯৭৪- জাতিসংঘের ২৯তম অধিবেশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলায় ভাষণ দেন। ভাষণে তিনি তুলে ধরেন বাঙালি জাতির সংগ্রামী চেতনার সফল সংগ্রামের ইতিবৃত্ত।

জন্ম
১৮৬৬- মার্কিন বংশগতিবিদ ও ভ্রূণতত্ত্ববিদ টমাস হান্ট মর্গান।  
১৯৫০- বাংলাদেশি চলচ্চিত্র অভিনেতা ও গায়ক জাফর ইকবাল।

ঢাকায় জন্ম। বাংলা চলচ্চিত্রের স্টাইলিশ নায়কদের অন্যতম জাফর ইকবাল। তিনি চিরসবুজ নায়ক হিসেবে পরিচিত। শহুরে রোমান্টিক ও রাগী তরুণের ভূমিকায় দারুণ মানালেও সব ধরনের চরিত্রে ছিল তার স্বাচ্ছন্দ্য বিচরণ। অভিনয়ের পাশাপাশি চমৎকার গান গাইতে পারা এ অভিনেতা বেশকিছু ছবিতে গায়ক চরিত্রে অভিনয় করেছেন। ১৯৯২ সালের ২৭ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন।

১৯৫২- মার্কিন চলচ্চিত্র অভিনেতা ক্রিস্টোফার রিভ।  
১৯৬৫- বাংলাদেশি ক্রিকেটার মিনহাজুল আবেদীন নান্নু।
১৯৬৬- বাংলাদেশি চলচ্চিত্র অভিনেত্রী দোয়েল।  
১৯৬৮- মার্কিন অভিনেতা ও গায়ক উইল স্মিথ।

মৃত্যু
১৯৭০- জার্মান লেখক এরিখ মারিয়া রেমার্ক।
১৯৮০- মার্কিন চলচ্চিত্র পরিচালক লুইস মাইলস্টোন।  
২০০১- বিখ্যাত সুরকার ও সংগীত পরিচালক সমর দাস।

১৯২৯ সালের ১০ ডিসেম্বর পুরান ঢাকার লক্ষ্মীবাজারে নবদ্বীপ বসাক লেনে এক সংগীত পরিবারে সমর দাসের জন্ম। পরিবারের গণ্ডিতেই তার সংগীত শিক্ষা শুরু হয়েছিল। ১৯৪৫ সালে মাত্র ১৬ বছর বয়সে তদানীন্তন অল ইন্ডিয়া রেডিও’র ঢাকা কেন্দ্রে বাঁশি বাজানোর মধ্য দিয়ে সমর দাসের সংগীত জীবনের সূচনা। । তরুণ বয়সেই গিটার ও পিয়ানো বাজানোর জন্য তার খ্যাতি ছড়িয়ে পড়ে। পরে তিনি একজন খ্যাতিমান গিটারবাদক হিসেবে পরিচিতি পান। এরপর ১৯৫০-এর দশকে কলকাতায় হিজ মাস্টার্স ভয়েস কোম্পানিতে কাজ করেন এবং সুখ্যাতি অর্জন করেন। ১৯৬১ সালে ঢাকা বেতার কেন্দ্রে সংগীত পরিচালক হিসেবে যোগ দেন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় তিনি মুজিবনগর থেকে পরিচালিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম সংগঠক ও প্রধান পরিচালক ছিলেন। বাংলা ছায়াছবির সংগীত পরিচালক হিসেবে তিনি বিশেষ খ্যাতি অর্জন করেন। তিনি বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের দুই হাজারেরও বেশি গানের সুরকার। সংগীতে অসামান্য অবদানের জন্য তিনি একুশে পদক এবং স্বাধীনতা পদকসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন।

২০০৩- ফিলিস্তিনের প্রখ্যাত লেখক ও চিন্তাবিদ এডওয়ার্ড সাইদ।

বাংলাদেশ সময়: ০০২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।