ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

নেলসন ম্যান্ডেলার জন্ম

49 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৩ ঘণ্টা, জুলাই ১৮, ২০২০
নেলসন ম্যান্ডেলার জন্ম

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়— যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৮ জুলাই ২০২০, শনিবার। ০৩ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৮৩- ব্রিটিশ জ্যোতির্বিজ্ঞানী উইলিয়াম হার্শেল ছায়াপথের প্রকৃতি আবিষ্কার করতে সক্ষম হন।
১৮৪১- ঢাকা কলেজ প্রতিষ্ঠিত হয়।
১৮৫৪- স্যার চার্লস উডের বিখ্যাত ডেসপ্যাচ প্রকাশিত হয়।
১৮৭১- কলকাতা ও অন্য পৌরসভার রাস্তাঘাট তৈরি রক্ষার খরচ নির্বাহের জন্য নীতিনির্ধারক আইন চালু হয়।
১৯৪৭- ভারতের স্বাধীনতা আইন ইংল্যান্ডের রাজার অনুমতি লাভ করে।
১৯৬৬- মানুষসহ ‘জেমিন’ নভোযান মহাশূন্যে উৎক্ষেপণ করা হয়।
১৯৬৮- আমেরিকার ক্যালিফোর্নিয়ার সান্টাক্লারাতে ইন্টেল করপোরেশন প্রতিষ্ঠিত হয়।
১৯৭৬- মন্ট্রিলে ২১তম অলিম্পিকের উদ্বোধন হয়।
১৯৭৭- ভিয়েতনাম জাতিসংঘের সদস্যপদ লাভ করে।

জন্ম
১৬৩৫- ইংরেজ বিজ্ঞানী রবার্ট হুক।
১৯০৯- কবি ও প্রাবন্ধিক বিষ্ণু দে।
বিষ্ণু দে (১৮ জুলাই ১৯০৯-০৩ ডিসেম্বর ১৯৮২) একজন বিখ্যাত বাঙালি কবি লেখক ও চলচ্চিত্র সমালোচক। তিনি ১৯৭১ সালে তার স্মৃতি সত্তা ভবিষ্যৎ বইটির জন্য ভারতের সর্বোচ্চ সাহিত্য পুরস্কার জ্ঞানপীঠ লাভ করেন। ১৯২৩ সালে কল্লোল পত্রিকা প্রকাশের মাধ্যমে যে সাহিত্য আন্দোলনের সূচনা হয়েছিল কবি বিষ্ণু দে তার একজন দিশারি। রবীন্দ্রোত্তর বাংলা কবিতায় তার অবদান বাংলা সাহিত্যে একটি উল্লেখযোগ্য স্থান অধিকার করে। তার কবিতার মূল উপজীব্য হলো মানুষ, তার সংগ্রাম ও রাজনীতি, সেখানে সমকালীন জীবনের, দেশ ও কালের, রাজনীতি ও সমাজের প্রতিধ্বনি। দেশীয় পুরাণ, ইতিহাস, দর্শন, শিল্পসাহিত্য থেকে ইউরোপীয় ক্লাসিক ও আধুনিক শিল্প সাহিত্যের প্রভাব এবং পরে দুই বিশ্বযুদ্ধের মাঝখানের সময়, দ্বিতীয় বিশ্বযুদ্ধ, দুর্ভিক্ষ, দাঙ্গা, তেভাগা-আন্দোলন ইত্যাদি থেকে শুরু করে স্বাধীনতার পরের ঘটনাবহুল জীবন ও আন্দোলন তার কবিতায় সরাসরি ছায়া ফেলেছে।

১৯১৬- আমেরিকার বেসবল প্লেয়ার জনি হপ।
১৯১৮- অফ্রিকার মুক্তি আন্দোলনের নেতা নেলসন ম্যান্ডেলা।
দক্ষিণ আফ্রিকার কেপটাউনের কুনু গ্রামে জন্ম। ৯৫ বছরের জীবনের দীর্ঘ ২৭টি বছরই কেটেছে নিপীড়ক শাসকের কারা প্রকোষ্ঠে। ১৯৪৪ সালে তিনি যোগ দেন কৃষ্ণাঙ্গ মুক্তি সংগঠন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসে (এএনসি)। শ্বেতাঙ্গ শাসকদের বর্ণবাদী নীতির বিরুদ্ধে এএনসির সংগ্রামের মূল আদর্শ ছিল ‘সাদা-কালো ভেদাভেদ নেই, সব মানুষের সমান অধিকার’। সুদীর্ঘ সেই সংগ্রামের পদে পদে ম্যান্ডেলা নিগৃহীত ও নিপীড়িত হয়েছেন। প্রথমে তাদের আন্দোলন ছিল অহিংস। কিন্তু ১৯৬০ সালে শার্পভিলে নিরীহ কৃষ্ণাঙ্গদের ওপর সরকারি বাহিনীর গণহত্যা ও এএনসিকে নিষিদ্ধ সংগঠন হিসেবে ঘোষণা করার পর তারা অহিংস নীতি পরিত্যাগ করেন। ১৯৬২ সালে ম্যান্ডেলা ও তার কয়েকজন সহযোদ্ধাকে গ্রেফতার করে পাঁচবছরের কারাদণ্ড দেওয়া হয়। ১৯৬৪ সালে যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে পাঠানো হয় রবেন দ্বীপের কারাগারে। দীর্ঘ ২৭ বছর কারাভোগের পর ১৯৯০ সালের ১১ ফেব্রুয়ারি তিনি মুক্তি পান।

তাকে সবচেয়ে প্রভাবসম্পন্ন, সাহসী ও অতিশয় ভালো মানুষদের অন্যতম বলা হয়। যিনি ‘ইতিহাসকে নিজের হাতে তুলে নিয়েছিলেন ও আমাদের নৈতিক বিশ্বকে ন্যায়বিচারমুখী করেছেন’।

১৯৩৩- রুশ কবি ইয়েভগেনি ইয়েভতুশেঙ্কো।
১৯৮২- হিন্দি চলচ্চিত্রের অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া।

মৃত্যু
৭১৫- সিন্ধু বিজয়ী মুসলিম সেনাপতি মুহাম্মদ বিন কাসেম।
১৮১৭- একজন ইংরেজ ঔপন্যাসিক জেন অস্টেন।
১৯০২- ইংরেজ ঔপন্যাসিক স্যামুয়েল বাটলার।

বাংলাদেশ সময়: ০০৫৮ ঘণ্টা, জুলাই ১৮, ২০২০
টিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।