ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

আলতাফ মাহমুদ-জাফর ইকবালের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৯
আলতাফ মাহমুদ-জাফর ইকবালের জন্ম আলতাফ মাহমুদ ও জাফর ইকবাল

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৩ ডিসেম্বর ২০১৯ সোমবার। ০৮ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯১৮- বিশ্বভারতীর ভিত্তিপ্রস্তর স্থাপন।
১৯১৯- গভর্নমেন্ট অব ইন্ডিয়া অ্যাক্ট ১৯১৯ প্রবর্তন।
১৯১৯- মন্টেগু চেমসফোর্ড সংস্কার প্রস্তাব রাজকীয় অনুমোদন পায়।

জন্ম
১৯২০- পূর্ব পাকিস্তানের সামরিক আইন প্রশাসক ও গভর্নর সাহেবজাদা ইয়াকুব খান।
১৯২৫- ফ্রান্সের প্রধানমন্ত্রী পিয়ের বেরেগোভোয়া (১৯৯২ থেকে ১৯৯৩)।
১৯৩৩- সুরকার, সাংস্কৃতিককর্মী ও স্বাধীনতা যুদ্ধে শহীদ মুক্তিযোদ্ধা আলতাফ মাহমুদ।

১৯৩৩ সালের ২৩ ডিসেম্বর বরিশাল জেলার মুলাদী উপজেলার পাতারচর গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। গান গাওয়ার মাধ্যমে আলতাফ মাহমুদ ১৯৫০ সালের দিকে ভাষা আন্দোলনকে সমর্থন যুগিয়েছেন। ২৩ ফেব্রুয়ারি, ১৯৫২ সালে আবদুল গাফফার চৌধুরী রচিত ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ শিরোনামের আলোড়ন সৃষ্টিকারী গানটিতে সুর সংযোজন করে খ্যাতির শীর্ষে আরোহণ করেন। গানটির প্রথম সুরকার আব্দুল লতিফ হলেও পরবর্তীতে আলতাফ মাহমুদের সুরটিই গৃহীত হয়। ১৯৭১ সালে আলতাফ মাহমুদ স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি মুক্তিযোদ্ধাদের নিয়ে তার বাসায় গোপন ক্যাম্প স্থাপন করেন। কিন্তু ক্যাম্পের কথা ফাঁস হয়ে গেলে ১৯৭১ সালের ৩০ আগস্ট পাকিস্তানি বাহিনী তাকে আটক করে এবং তার ওপর অমানুষিক নির্যাতন পর মেরে ফেলা হয়। যুদ্ধ চলাকালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে তার দেশাত্মবোধক গান অগণিত মুক্তিযোদ্ধাকে অণুপ্রারিত করেছিল।

১৯৩৩- জাপানের সম্রাট সম্রাট আকিহিতো।
১৯৫২- বাংলাদেশি লেখক, পদার্থবিদ ও শিক্ষাবিদ ড. মুহাম্মদ জাফর ইকবাল।

তার জন্ম ১৯৫২ সালের ২৩ ডিসেম্বর, সিলেটে। তাকে বাংলাদেশে বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখা ও জনপ্রিয়করণের পথিকৃৎ হিসেবে গণ্য করা হয়। এছাড়াও তিনি একজন জনপ্রিয় শিশুসাহিত্যিক এবং কলাম লেখক। তার লেখা বেশ কয়েকটি উপন্যাস চলচ্চিত্রে রূপায়িত হয়েছে। তিনি বর্তমানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের একজন অধ্যাপক এবং তড়িৎ কৌশল বিভাগের প্রধান।

মৃত্যু
১৮৩৪- ব্রিটিশ অর্থনীতিবিদ ও জনমিতিবিদ টমাস ম্যালথাস। তিনি অর্থনীতি ও জনসংখ্যা বিষয়ক ম্যালথাসের তত্ত্ব দেওয়ার জন্য বিখ্যাত।
২০০৪- ভারতের নবম প্রধানমন্ত্রী পি ভি নরসিমা রাও।
২০১১- বাংলাদেশের প্রখ্যাত ছাত্রনেতা, মুক্তিযোদ্ধা ও সাবেক মন্ত্রী আব্দুর রাজ্জাক।
২০১৩- রাশিয়ার বিশ্ববিখ্যাত অস্ত্র একে-৪৭-এর উদ্ভাবক, ডিজাইনার ও নির্মাতা মিখাইল কালাশনিকভ।

বাংলাদেশ সময়: ০০২২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৯
টিএ/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।