ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

সংগীতশিল্পী ভূপেন হাজারিকার প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪০ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৯
সংগীতশিল্পী ভূপেন হাজারিকার প্রয়াণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৫ নভেম্বর ২০১৯ মঙ্গলবার। ২০ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ। ০৭ রবিউল আউয়াল ১৪৪১ হিজরি। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৫৫৬- পানিপথের দ্বিতীয় যুদ্ধে মোগল সম্রাট আকবরের বাহিনীর হাতে হিমুর হেরে যাওয়া।
১৭৯৫- ‘ক্যালকাটা গেজেট’ পত্রিকায় বাংলা নাটকের প্রথম বিজ্ঞাপন প্রকাশ।
১৯১১- ইতালি তুরস্কের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে এবং ত্রিপোলি দখল করে।
১৯৭৫- অবৈধভাবে ক্ষমতা দখলকারী প্রেসিডেন্ট খন্দকার মোশতাক সেনাবাহিনীর হাতে পদচ্যুত হন।
১৯৯৩- ফ্রান্স, জার্মানি ও বেলজিয়াম ন্যাটোর বিকল্প ইউরোপীয় বাহিনী ইউরো কর্পস গঠন করে।

জন্ম
১৮৫৪- নোবেলজয়ী ফরাসি রসায়নবিদ পল সাবাতিয়।
১৮৭০- স্বাধীনতা সংগ্রামী দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ।

মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ির তেলিরবাগ গ্রামে জন্ম নেওয়া চিত্তরঞ্জন ১৮৯০ সালে প্রেসিডেন্সি কলেজ থেকে বিএ পাস করেন। ১৮৯৪ সালে তিনি কলকাতা হাইকোর্টে ব্যারিস্টার হিসেবে নিজের নাম তালিকাভুক্ত করেন। ১৯০৮ সালে আরেক স্বাধীনতা সংগ্রামী অরবিন্দ ঘোষের বিচারে তিনি বিবাদী পক্ষের সমর্থনে লড়ে সবার নজর কাড়েন। ওই মামলায় শেষ পর্যন্ত অরবিন্দকে বেকসুর খালাস দেওয়া হয়। তিনি স্বাধীনতা সংগ্রামীদের বিরুদ্ধে দায়ের করা ঢাকা ষড়যন্ত্র মামলায়ও (১৯১০-১১) বিবাদীপক্ষের প্রসিকিউটর ছিলেন। উদার মতবাদ ও দেশের প্রতি দরদের কারণে তিনি হিন্দু-মুসলমান সকলের শ্রদ্ধা ও ভালবাসা অর্জন করেন। ১৯২৫ সালের ১৬ জুন অকালে মৃত্যুবরণ করেন দেশবন্ধু। তার মৃত্যুর খবরে শোকার্ত রবীন্দ্রনাথ ঠাকুর লেখেন, ‘এনেছিলে সাথে করে মৃত্যুহীন প্রাণ। মরণে তাহাই তুমি করে গেলে দান’।

১৯৫৯- প্রখ্যাত কানাডিয়ান গায়ক, গিটারবাদক ও গীতিকার ব্রায়ান অ্যাডামস।

মৃত্যু
১৯৭৫- নোবেলজয়ী মার্কিন বংশাণুবিদ এডওয়ার্ড টাটুম।
১৯৮২- ফরাসি চলচ্চিত্রকার জাক তাতি।
২০১১- প্রখ্যাত ভারতীয় সংগীতশিল্পী ভূপেন হাজারিকা।

১৯২৬ সালের ৮ সেপ্টেম্বর আসামে জন্ম নেওয়া ভূপেন হাজারিকা পেয়েছেন আকাশচুম্বী জনপ্রিয়তা। সংগীতে অসামান্য অবদানের জন্য তিনি ভূষিত হয়েছিলেন ‘পদ্মভূষণ’, ‘অসমরত্ন’, ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কারে। সেরা সংগীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অসংখ্য সম্মাননা তিনি অর্জন করেন। সম্প্রতি ভারত সরকার তাকে সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘ভারতরত্ন’ পুরস্কারেও ভূষিত করে। যদিও তার পরিবার আসামে নাগরিকত্ব তালিকার প্রতিবাদে পুরস্কারটি গ্রহণ করেনি।

তার জনপ্রিয় গানের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘মানুষ মানুষের জন্যে’, ‘আমি এক যাযাবর’, ‘প্রতিধ্বনি শুনি’, ‘হে দোলা হে দোলা’ ও ‘চোখ ছলছল করে’।

বাংলাদেশ সময়: ০০৩৮ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।