ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিনে

‘জেমস বন্ড’ খ্যাত রজার মুরের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৮
‘জেমস বন্ড’ খ্যাত রজার মুরের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

১৪ অক্টোবর ২০১৮, রোববার। ২৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

দিবস
বিশ্ব মান দিবস

ঘটনা
১৮০৬- ফ্রান্স ও প্রুশিয়ার মধ্যে ইয়েনার যুদ্ধ সংঘটিত।
১৮৮২- লাহোরে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা। যা পাকিস্তানের সবচেয়ে পুরোনো।
১৯৩৩- লিগ অব নেশনস ত্যাগ করে জার্মানি।
১৯৮৬- আফগানিস্তান থেকে সোভিয়েতের সৈন্য প্রত্যাহার শুরু।

জন্ম
১৮৪০- বস্তুবাদী রুশ দার্শনিক ও সাহিত্য সমালোচক দমিত্রি পিসারিয়েভে।
১৮৮২- আয়ারল্যান্ডের স্বাধীনতা সংগ্রামী নেতা ডি ভ্যালেরা।
১৮৯০- যুক্তরাষ্ট্রের ৩৪তম রাষ্ট্রপতি ডোয়াইট ডি আইজেনহাওয়ার।
১৯২৭- ‘জেমস বন্ড’খ্যাত ব্রিটিশ অভিনেতা রজার মুর।
তিনি ক্যারিয়ার শুরু করেছিলেন মডেল হিসেবে। সত্তরের দশকের দুই টিভি সিরিজ ‘দ্য সেইন্ট’ এবং ‘দ্য পারসুয়েডার্সে’ অভিনয় করে জনপ্রিয়তা অর্জন করেন। ১৯৭৩ সালে ‘লিভ অ্যান্ড লেট ডাই’ সিনেমার মাধ্যমে জেমস বন্ড জগতে রজার মুরের প্রবেশ ঘটে। জেমস বন্ড সিরিজের সাতটি চলচ্চিত্রে তিনি অভিনয় করেন। জীবনের নানা অধ্যায় নিয়ে বেশ কিছু বইও লিখেছেন রজার মুর। এর মধ্যে সর্বশেষ প্রকাশিত বইটি হলো- ২০১৪ সালের আত্মজীবনী ‘দ্য লাস্ট ম্যান স্ট্যান্ডিং’। ২০১১ সালের ‘দ্য প্রিন্সেস ফর ক্রিসমাস’ তার অভিনীত শেষ ছবি। রজার মুর ২০০৩ সালে ‘স্যার’ উপাধি পান। লম্বা সময় ধরে তিনি ইউনিসেফের শুভেচ্ছাদূতের দায়িত্ব পালন করেন।

১৯৭১- ব্রিটিশ ফুটবলার অ্যান্ডি কোল।
১৯৮১- ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীর।
তিনি ভারতের শীর্ষস্থানীয় ক্রিকেটার। গৌতি তার ডাক নাম। ২০০৩ সালে বাংলাদেশ দলের বিপক্ষে ওয়ান ডে আন্তর্জাতিক ম্যাচের মাধ্যমে তার অভিষেক। পরের বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে অভিষিক্ত হন। একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ধারাবাহিকভাবে চারটি টেস্ট সিরিজে তিন শতাধিক রান করেছেন। এছাড়াও আন্তর্জাতিক পর্যায়ের চারজন ব্যাটসম্যানের একজন হিসেবে ধারাবাহিকভাবে পাঁচটি টেস্টে পাঁচটি সেঞ্চুরি হাকিয়েছেন গৌতম।
১৯৮৮- অস্ট্রেলিয়ান অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল।

মৃত্যু
১৯৪৩- অস্ট্রেলিয়ান ক্রিকেটার জিমি ম্যাথুজ।
১৯৮৩- ভারতীয় বাঙালি নাট্যকার-অভিনেতা অজিতেশ বন্দোপাধ্যায়।
১৯৯৯- তানজানিয়ার জাতির জনক জুলিয়াস নায়ার।

বাংলাদেশ সময়: ০০০৯ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।