ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিচার

নতুন বছর উদযাপনের আজব যতো প্রথা

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
নতুন বছর উদযাপনের আজব যতো প্রথা বিশ্বের কিছু কিছু অঞ্চলের উদযাপন প্রথা আবার খুবই আজব। দেখে নেওয়া যাক এমন কিছু আজব নববর্ষ উদযাপন-প্রথা সম্পর্কে।

ঢাকা: নতুন বছরের আগমনে গোটা বিশ্ব আনন্দ-উল্লাস ও উন্মাদনায় মেতে ওঠে। হরেক রকম আয়োজনের মধ্য দিয়ে স্বাগত জানায় নতুন বছরকে।

তবে সাংস্কৃতিক বৈচিত্রের কারণে বিশ্বের একেক অঞ্চলে এ দিনটি একেক রকম আচার-অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করা হয়। বিশ্বের কিছু কিছু অঞ্চলের উদযাপন প্রথা আবার খুবই আজব।

দেখে নেওয়া যাক এমন কিছু আজব নববর্ষ উদযাপন-প্রথা সম্পর্কে।

ডেনমার্কের নববর্ষ উদযাপন
থালা-বাসন ভাঙ্গা

আপনার যদি থালা-বাসন ভাঙতে ভালো লাগে, তবে নতুন বছর উদযাপনের জন্য চলে যান ডেনমার্কে। এই দেশের মানুষরা বাড়ির অতিরিক্ত থালা-বাসন ভেঙ্গে নতুন বছরকে স্বাগত জানায়।  

ইকুয়েডরের কাকতাড়ুয়া পোড়ানো
কাকতাড়ুয়া পোড়ানো

ইকুয়েডরের মানুষজন নতুন বছর উপলক্ষে তৈরি করে কুৎসিত দর্শন কাকতাড়ুয়া। এরপর আগুন ধরিয়ে দেয় এগুলোয়। আগুনে পুড়তে থাকা কাকতাড়ুয়া এ অঞ্চলের নববর্ষ উদযাপনের অপরিহার্য বিষয়।

স্পেনে সৌভাগ্যের আশায় মুখ ভর্তি আঙ্গুর ফল
মুখ ভর্তি আঙ্গুর ফল

সাংস্কৃতিক বৈচিত্রের স্বর্গরাজ্য স্পেন। এদেশের কিছু অঞ্চলে নতুন বছর উপলক্ষে আজব একটি প্রথা প্রচলিত। প্রথা অনুযায়ী নতুন বছরের আগ মুহূর্তে ঠিক রাত ১২টার সময় মুখে ঢোকাতে হবে ১২টি আঙ্গুর ফল। ১২টি আঙ্গুর ফল দিয়ে বোঝানো হয় ১২ মাসকে। মনে করা হয়, এ প্রথা নতুন বছরের জন্য সৌভাগ্য বয়ে আনবে।

পুয়ের্তো রিকোতে জানালা দিয়ে পানি ছোড়া
জানালা দিয়ে পানি ছোড়া

ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র পুয়ের্তো রিকোতে নতুন বছর উপলক্ষে ঘরের জানালা দিয়ে পানি বাইরে ছুড়ে দেওয়া হয়। মনে করা হয়, এতে ঘর থেকে খারাপ আত্মারা বেরিয়ে যায়।  

গৃহপালিত প্রাণীর সঙ্গে নববর্ষ উদযাপন ডেনিশদের
গৃহপালিত প্রাণীদের নববর্ষ

বেলজিয়ামে শুধু মানুষই নতুন বছর উদযাপন করে না, পৃহপালিত প্রাণীরাও এতে যোগ দেয়। এদিন বাড়ির কুকুর, বিড়াল, হাঁস, মুরগী, গরু, ছাগল, ভেড়া সবাইকেই জানাতে হয় নববর্ষের শুভেচ্ছা।

বিস্কুটের ভিতর লুকনো থাকে কয়েন
বিস্কুটের ভেতর কয়েন

বলিভিয়ায় নতুন বছর উপলক্ষে তৈরি বিস্কুটের কোনো কোনোটায় ঢুকিয়ে দেওয়া হয় ধাতব কয়েন। খাওয়ার সময় যার ভাগ্যে কয়েন-অলা বিস্কুটটা পড়বে, তাকে মনে করা হয় নতুন বছরের সবচেয়ে ভাগ্যবান ব্যক্তি।

নববর্ষে কবরস্থানে রাত কাটানো হয় চিলিতে
কবরস্থানে ঘুমানো

চিলিতে নতুন বছর উদযাপনে আপনাকে বেশ সাহসী হতে হবে। এদিন অনেকে সপরিবারে স্থানীয় কবরস্থানে ক্যাম্পিং করেন।  

গলিত লোহায় ভাগ্য গণনা
গলিত লোহায় ভাগ্য গণনা

ফিনল্যান্ডে নতুন বছর উপলক্ষে গলিত লোহার মাধ্যমে ভাগ্য গণনা করা হয়। গরম লোহা তরল অবস্থায় ছেড়ে দেওয়া হয় বরফ শীতল পানির পাত্রে। এরপর লোহাটি ঠাণ্ডা হয়ে এলে এর আকৃতি দেখে অনুমান করা হয় নতুন বছরে কেমন যাবে আপনার ভাগ্য।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৭
এনএইচটি/জেএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।