ঢাকা, শুক্রবার, ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

ফিচার

ইতিহাসে এই দিন

নোবেল জয়ী বব ডিলানের জন্ম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, মে ২৩, ২০১৭
নোবেল জয়ী বব ডিলানের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৪ মে ২০১৭, বুধবার। ১১ জ্যৈষ্ঠ, ১৪২৩ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

জন্ম
১৯২০- সোমেন চন্দ, মার্ক্সবাদী, বাঙালি সাহিত্যিক।
১৯৪১- বব ডিলান, মার্কিন গায়ক, সংগীত রচয়িতা, লেখক, সঙ্গীতজ্ঞ ও কবি। তিনি জয় করেছেন নোবেল।
পুরো নাম রবার্ট অ্যালেন জিমারম্যান। একাধারে বিখ্যাত গায়ক, গীতিকার, সুরকার, ডিস্ক জকি এবং একই সঙ্গে একজন কবি, লেখক ও চিত্রকর। যিনি ১৯৬০’র দশক থেকে পাঁচ দশকেরও বেশি সময় ধরে জনপ্রিয় ধারার মার্কিন সংগীতের অন্যতম প্রধান পুরুষ হিসেবে প্রতিষ্ঠিত। ডিলানের শ্রেষ্ঠ কাজের মধ্যে অনেকগুলো ১৯৬০ দশকে রচিত। এসময় তিনি মার্কিন অস্থিরতার প্রতীক বিবেচিত হতেন। তার কিছু গান, যেমন- Blowin in the, Wind and The Times, They Are a-Changin, যুদ্ধবিরোধী জাতীয় সংগীত হিসেবে জনপ্রিয়তা পেয়েছে এবং ১৯৫৫-১৯৬৮ সালের মার্কিন নাগরিক অধিকার আন্দোলনের প্রতীক হিসেবে বিবেচিত হয়েছে।  

২০০৯ সালে তার সর্বশেষ অ্যালবাম, Christmas In The Heart মুক্তি পায়। রোলিং স্টোন ম্যাগাজিন একে পরবর্তীকালে বর্ষসেরা অ্যালবাম হিসেবে সম্মানিত করেছে। ২০১৬ খ্রিস্টাব্দের ১৩ অক্টোবর সুইডিশ একাডেমি তাকে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী হিসেবে ঘোষণা করে। তিনি পৃথিবীর প্রথম গীতিকার যিনি নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন। অদ্যাবধি তার বিক্রিত রেকর্ডের সংখ্যা ১০ কোটিরও বেশি।

১৯৬৬- এরিক কাঁতোয়াঁ, একজন সাবেক ফরাসি ফুটবলার।
১৯৫১- মুনতাসীর মামুন, বাংলাদেশের অধ্যাপক, শিক্ষাবিদ, লেখক ও গবেষক।
তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপকই শুধু নন, ঢাকা শহরের অতীত ইতিহাস নিয়ে তার গবেষণা প্রচুর। মুনতাসীর মামুনের জন্ম ১৯৫১ সালের ২৪ মে ঢাকার ইসলামপুরে নানার বাড়িতে। তার গ্রামের বাড়ি চাঁদপুর জেলার কচুয়া উপজেলার গুলবাহার গ্রামে।

মৃত্যু
১৫৪৩- নিকলাস কপারনিকাস, বিখ্যাত জ্যোতির্বিজ্ঞানী ছিলেন।
১৯০৩- হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায়, উনিশ শতকের বাঙালি কবি।
১৯৭১- জাকির হুসাইন, পূর্ব পাকিস্তানের গভর্নর।

বাংলাদেশ সময়: ০০২৭ ঘণ্টা, মে ২৪, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa