ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

ফিচার

ইতিহাসে এই দিন

প্রথম বাংলা পত্রিকা ‘সমাচার দর্পণ’ প্রকাশ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, মে ২২, ২০১৭
প্রথম বাংলা পত্রিকা ‘সমাচার দর্পণ’ প্রকাশ  ‘সমাচার দর্পণ’র প্রথম কপি

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৩ মে ২০১৬, মঙ্গলবার। ১০ জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•    ১৪৩০ - পরাধীন ফ্রান্সের মুক্তিদাত্রী বীরকন্যা ও রূপকথাতুল্য নেত্রী জোয়ান অব আর্ককে বন্দি করে ইংরেজরা। ইংরেজদের সঙ্গে যুদ্ধের (১৩৩৭-১৪৫৩) সময় তিনি ফ্রান্সের সৈন্যবাহিনীকে নেতৃত্ব দেন। তার স্মরণে ফ্রান্সে অনেক স্মৃতিসৌধও রয়েছে। ১৪১২ সালের ৬ জানুয়ারি জন্ম নেওয়া জোয়ান অব আর্ক প্রয়াত হন ১৪৩১ সালের ৩০ মে। ক্যাথলিক বিশ্বাস অনুযায়ী, কর্মসূত্রে কেউ সেন্ট বা সন্ত হতে পারেন না। ঐশ্বরিক ক্ষমতার বলেই সন্ত হওয়া যায়। কারও অলৌকিক ক্ষমতার প্রয়োগে সাফল্যের অন্তত দু’টি ঘটনাকে পোপ স্বীকৃতি দিলে মৃত্যুর পর তিনি সন্তের স্বীকৃতি পান। আর্ককে এমন সফলতার জন্য ১৯২০ সালের ১৬ মে সন্ত ঘোষণা করা হয়।
•    ১৮১৮ - প্রথম বাংলা সংবাদপত্র ‘সমাচার দর্পণ’ প্রকাশিত হয়। পত্রিকাটি ছিল সাপ্তাহিক। এর সম্পাদক ছিলেন ইংরেজ সাংবাদিক ও ইতিহাসবিদ জন ক্লার্ক মার্শম্যান। অবশ্য তিনি ছিলেন নামেমাত্র সম্পাদক। বাঙালি পণ্ডিতরাই আসলে সমাচার দর্পণ সম্পাদনা করতেন। পত্রিকাটি ধর্মীয় বির্তকে না জড়ালেও খ্রিস্টান মতবাদের প্রতি পক্ষপাত দেখাতো।
•    ১৯২০ - এশিয়ার প্রথম কমিউনিস্ট সংগঠন ইন্দোনেশিয়ার কমিউনিস্ট পার্টি গঠিত হয়।
•    ১৯৮৩ - কুমারী রাচেন্দ্রী নামে প্রথম ভারতীয় নারী এভারেস্ট জয় করেন।
•    ১৯৯৩ - ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশেষ সমাবর্তন করে পাকিস্তানের নোবেলজয়ী বিজ্ঞানী আবদুস সালামকে সম্মানজনক ডিগ্রি দেওয়া হয়।

ব্যক্তি
•    ১৮৯১ - নোবেলজয়ী সুইডিশ কবি পার ল্যাগেরকভিস্তের জন্ম।
•    ১৯০৬ - নরওয়েজীয় নাট্যকার ও কবি হেনরিক ইবসেনের মৃত্যু।
•    ১৯২৪ - কবি, অনুবাদক, সংস্কৃতিকর্মী, সংগঠক, শিক্ষাবিদ সানাউল হকের জন্ম। ব্রাহ্মণবাড়ীয়া জেলার চাউরা গ্রামের এ সন্তান সাহিত্যে অবদানের জন্য বাংলা একাডেমি পুরস্কার, ইউনেস্কো পুরস্কার, একুশে পদকসহ অনেক সম্মাননা লাভ করেন। তিনি ১৯৯৩ সালের ৪ ফেব্রুয়ারি ঢাকায় প্রয়াত হন।

বাংলাদেশ সময়: ০০০৪ ঘণ্টা, মে ২৩, ২০১৭
এইচএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa