ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফিচার

ইতিহাসে এই দিন

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, মে ৭, ২০১৭
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন রবীন্দ্রনাথ ঠাকুর (ছবি: সংগৃহীত)

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

০৮ মে, ২০১৭, সোমবার। ২৫ বৈশাখ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৬৩ - ভারতে প্রথম রেডক্রস দিবস উদযাপিত হয়।
১৯২১ - রোমানিয়ায় কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠিত হয়।
১৯৪৫ - সোভিয়েত লাল ফৌজের বার্লিন বিজয়ের মধ্য দিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধে ফ্যাসিস্ট জার্মানির পরাজয় ঘটে।
১৯৯৬ - দক্ষিণ আফ্রিকায় বর্ণবৈষম্য যুগের পরবর্তী নতুন সংবিধান চালু হয়।

ব্যক্তি
১৮২৮ - রেডক্রসের প্রতিষ্ঠাতা ঝাঁ অঁরি দুঁনাতে (হেনরি ডুনান্ট) জন্ম।
১৮৬১ - নোবেলজয়ী বাঙালি কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম (বাংলা ১২৬৮ সালের ২৫ বৈশাখ)। কবি বলে প্রধান পরিচিতি পেলেও রবীন্দ্রনাথ একাধারে ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী ও দার্শনিকও ছিলেন। তাকে বাংলা ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক মনে করা হয়। ভূষিত করা হয় গুরুদেব, কবিগুরু ও বিশ্বকবি অভিধায়।   রবীন্দ্রনাথের যাবতীয় প্রকাশিত ও গ্রন্থাকারে অপ্রকাশিত রচনা ৩২ খণ্ডে রবীন্দ্র রচনাবলী নামে প্রকাশিত হয়েছে। রবীন্দ্রনাথের রচনা বিশ্বের বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। ১৯১৩ সালে গীতাঞ্জলি কাব্যগ্রন্থের জন্য (অনূদিত: সং অফারিংস) তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। বিশ্বসাহিত্যের এ উজ্জ্বল নক্ষত্র বাংলা ১৩৪৮ সনের ২২ শ্রাবণ পরলোক গমন করেন।
১৮৭৩ - অর্থনীতিবিদ জন স্টুয়ার্ট মিলের মৃত্যু।
১৯০৩ - ফরাসি চিত্রশিল্পী পল গগ্যাঁর মৃত্যু।
১৯২৪ - রবীন্দ্র সংগীত শিল্পী, সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব কলিম শরাফীর জন্ম।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, মে ০৮, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।