ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

আলীকদমে নির্মিত হচ্ছে পানি শোধনাগার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
আলীকদমে নির্মিত হচ্ছে পানি শোধনাগার

বান্দরবান: বিশুদ্ধ পানির কষ্ট থেকে মুক্তি পাবেন আলীকদম সদর উপজেলার বাসিন্দারা।

বান্দরবান পৌরসভা এবং বান্দরবান জেলার তিন উপজেলায় নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা সম্প্রসারণ ও উন্নয়ন প্রকল্পের আওতায় আলীকদম উপজেলার থানা পাড়ায় নির্মাণ হচ্ছে এ পানি শোধনাগার।

সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে বিশুদ্ধ পানির সংকটে ভুগছেন আলীকদমবাসী। এ সংকট মেটাতে দুই কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বান্দরবানের বাস্তবায়নে আলীকদম উপজেলার থানা পাড়া এলাকায় নির্মাণ হচ্ছে একটি পানি শোধনাগার কেন্দ্র। ২০২১ সালের জানুয়ারি মাসে এ পানি শোধনাগার কেন্দ্রের কাজ শুরু হয়। আর কাজ শেষ হওয়ার কথা ২০২৩ সালের জুন মাসে। নির্মাণ কাজ শেষে আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে আলীকদম উপজেলা পরিষদকে এ পানি শোধনাগার কেন্দ্রের দায়িত্ব বুঝিয়ে দেওয়া হবে। আর তাদের নিয়ন্ত্রণে পুরো আলীকদম সদরে পাইপের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ করা হবে গ্রাহকদের কাছে।

এদিকে সম্প্রতি নির্মাণাধীন এ পানি শোধনাগারের কাজের অগ্রগতি দেখতে গিয়েছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। এসময় তিনি কাজের মান দেখে সন্তুষ্টি প্রকাশ করেন এবং দ্রুত পানির সংযোগ স্থাপন করাসহ যাবতীয় কাজ শেষ করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।

এসময় পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিংয়ের সঙ্গে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, অতিরিক্ত পুলিশ সুপার মো. নাজিম উদ্দিন, আলীকদম উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহেরুরা ইসলাম, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীব কুমার বিশ্বাস, পার্বত্য জেলা পরিষদের সদস্য ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কনভেনার মোজাম্মেল হক বাহাদুর, পার্বত্য জেলা পরিষদের সদস্য ধুংরী মং মারমা, আলীকদম সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নাছির উদ্দীন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বান্দরবানের নির্বাহী প্রকৌশলী শর্মিষ্ঠা আচার্য্য, সহকারী প্রকৌশলী মো. খোর্শেদ আলম প্রধান, আলীকদম উপজেলার সহকারী প্রকৌশলী শাহ আজিজসহ বিভিন্ন সরকারি দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর বান্দরবানের নির্বাহী প্রকৌশলী শর্মিষ্ঠা আচার্য্য বাংলানিউজকে জানান, আলীকদম সদর উপজেলার বাসিন্দাদের জন্য সুপেয় পানি পৌঁছে দিতে থানা পাড়ায় নির্মাণ করা হচ্ছে একটি পানি শোধনাগার। প্রকল্পের অধিকাংশ কাজ শেষ হয়েছে। এখন চলছে বৈদ্যুতিক সংযোগ স্থাপনের কাজ আর বাদবাকি কাজ শেষে ২০২৩ সালের জুন মাসের মধ্যে এটি চালু করা সম্ভব হবে।

এ পানি শোধানাগারে আলীকদমের মাতামহুরী নদী থেকে পানি উত্তোলন করে পানি পরিশোধন করে উপজেলা সদরের গ্রাহকদের কাছে সরবরাহ করা হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২২
এসআই

 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa