ঢাকা, মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৬ ডিসেম্বর ২০২২, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

গুরুদাসপুরে ২০টি সাদা বক পাখি অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২২
গুরুদাসপুরে ২০টি সাদা বক পাখি অবমুক্ত

নাটোর: চলনবিল অধ্যুষিত নাটোরের গুরুদাসপুরে শিকারির ফাঁদ থেকে উদ্ধার হওয়া ২০টি সাদা বক পাখি মুক্ত আকাশে অবমুক্ত করেছেন পরিবেশকর্মীরা।

মঙ্গলবার (০৪ অক্টোবর) সকালে উপজেলার প্রত্যন্ত অঞ্চল খুবজীপুর উত্তরপাড়া মাঠে গোপন সংবাদের ভিত্তিতে ওই অভিযান পরিচালনা করেন পরিবেশকর্মীরা।

এসময় পাখি শিকার করা ৭টি ফাঁদ (কিল্লা ঘর) ধ্বংস করা হয় এবং ২০টি সাদা বক পাখি উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া পাখিগুলো মাঠের মধ্যেই অবমুক্ত করা হয়।

গুরুদাসপুর জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হাসান বাংলানিউজকে জানান, মঙ্গলবার ভোরে স্থানীয়দের সংবাদের ভিত্তিতে খুবজীপুর উত্তরপাড়া মাঠে যায় পরিবেশকর্মীরা। এ সময় ৭টি পাখি ধরার ফাঁদ ঘর থেকে ২০টি বক পাখি উদ্ধার করা হয়। পরিবেশকর্মীদের দেখে শিকারীরা পালিয়ে যায়।

পরে বিশেষ কায়দায় খেঁজুরপাতা,কলাপাতা ও বাঁশের কুঞ্চি দিয়ে তৈরি ৭টি পাখি ধরার ফাঁদ (কিল্লা ঘর) ধ্বংস করা হয়। প্রতিদিন পরিবেশকর্মীরা উপজেলার বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করলেও পাখি শিকারীদের দৌরাত্ম কমছে না। তবে প্রশাসন পরিবেশকর্মীদের সহযোগিতা করলে এ অভিযান গুলো আরো সফলভাবে সম্পন্ন করা যাবে।

এ সময় উপস্থিত ছিলেন গুরুদাসপুর জীববৈচিত্র্য রক্ষা কমিটির সহ-সভাপতি মিজানুর রহমান, পরিবেশকর্মী মনির হোসেনসহ স্থানীয়রা।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa