ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

করমজলে ফুটল কুমিরের ৩৮ ছানা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
করমজলে ফুটল কুমিরের ৩৮ ছানা  কুমিরের ছানা

বাগেরহাট: সুন্দরবনের একমাত্র বন্যপ্রাণী প্রজননকেন্দ্র করমজলে কুমিরের ৩৮টি ডিমের সবগুলোর ছানা ফুটেছে।  

সোমবার (২২ আগস্ট) সকালে কেন্দ্রের ইনকিউবেটর (কৃত্রিমভাবে তাপের ব্যবস্থা করে ডিম ফোটানোর যন্ত্র) থেকে কুমিরের ডিমগুলো বের করা হয়।

পরে বেলা ১১টা থেকে ১২টার মধ্যে ডিমগুলো থেকে বাচ্চা বের করা হয়। এর মধ্য দিয়ে করমজল কুমির প্রজননকেন্দ্রে প্রথমবারের মত শতভাগ ডিম থেকে কুমির ছানা পাওয়া গেল।  
 
সুন্দরবনের করমজল প্রজননকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির মোবাইল ফোনে জানান, গত ২২ জুন কেন্দ্রের পুকুরের কুমির পিলপিল ৩৮টি ডিম পাড়ে। এরপর ডিমগুলো ফোটানোর জন্য নির্দিষ্ট তাপামাত্রায় ইনকিউবেটরে রাখা হয়। নির্দিষ্ট সময় শেষে সোমবার ডিমগুলো বের করে বাচ্চা ফোটানো হয়।

তিনি আরও জানান, এর আগে এই কেন্দ্রে কুমিরের ডিম থেকে বাচ্চা ফোটার হার ছিল ৬০-৬৫ ভাগ। এবারই প্রথম বার শতভাগ বাচ্চা ফুটেছে। আমাদের সবার পরিশ্রম সফল হয়েছে। আগে এনালগ পদ্ধতির ইনকিউবেটর ব্যবহার করা হতো। এবার প্রথমবারের মত আমরা ডিজিটাল ইনকিউবেটর ব্যবহার করে এই সাফল্য পেয়েছি। ৬২ দিন পর ডিজিটাল ইনকিউবেটর থেকে ডিমগুলো বের করে বাচ্চা ফোটানো হয়।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa