ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

পরিবেশবান্ধব মৃৎশিল্প কেন্দ্র দেখতে তালায় বিশ্বব্যাংকের প্রতিনিধি দল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
পরিবেশবান্ধব মৃৎশিল্প কেন্দ্র দেখতে তালায় বিশ্বব্যাংকের প্রতিনিধি দল

সাতক্ষীরা: সাতক্ষীরার তালা উপজেলার মাঝিয়াড়ায় অবস্থিত পরিবেশবান্ধব মৃৎশিল্প কেন্দ্র পরিদর্শন করেছে বিশ্বব্যাংকের একটি প্রতিনিধি দল।

রোববার (২১ আগস্ট) সকালে বিশ্বব্যাংকের সিনিয়র এনভায়রনমেন্টাল স্পেশালিস্ট ও টাস্ক টিম লিডার উন জু এলিসনের নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধি দলটি বেসরকারি সংস্থা উন্নয়ন প্রচেষ্টার সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি)-এর আওতায় গড়ে তোলা পরিবেশবান্ধব মৃৎশিল্প কেন্দ্রটি ঘুরে দেখে।

এসময় পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের উপ-মহাব্যবস্থাপক ও এসইপি প্রকল্প সমন্বয়কারী জহির উদ্দিন আহম্মদ, উন্নয়ন প্রচেষ্টার নির্বাহী পরিচালক সেখ ইয়াকুব আলীসহ প্রতিষ্ঠানের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে শনিবার বিশ্বব্যাংকের প্রতিনিধিরা তালা উপজেলার জেয়ালা ঘোষ পাড়ায় পরিবেশসম্মত ও নিরাপদ গাভিপালন, দুগ্ধজাত পণ্য উৎপাদন, উন্নয়ন প্রচেষ্টা কর্তৃক স্থাপিত কমিউনিটি ভিত্তিক গোবর সংগ্রহ কেন্দ্র, ড্রেনেজ সিস্টেম, গোবর থেকে পরিবেশগতভাবে নিরাপদ গোবর সার (ভার্মি কম্পোস্ট) ও টাইকো কম্পোস্ট তৈরির কারখানা পরিদর্শন করেন। পরিদর্শন শেষে তারা শতাধিক খামারি ও সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করেন।

এ বিষয়ে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের উপ-মহাব্যবস্থাপক ও এসইপি প্রকল্প সমন্বয়কারী জহির উদ্দিন আহম্মদ বলেন, ক্ষুদ্র উদ্যোগগুলোতে বর্জ্য ব্যবস্থাপনার ধারণা এক রকম অনুপস্থিত ছিল। অথচ বাংলাদেশের মোট জিডিপির প্রায় ২৫ শতাংশের যোগান দেয় এ খাত। তাই এসইপি-এর আওতায় আমরা টেকসই বর্জ্য ব্যবস্থাপনার ধারণা যুক্ত করেছি। আর এ বিষয়ে উন্নয়ন প্রচেষ্টা জেয়ালা গ্রামকে একটি উদাহরণ হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

প্রসঙ্গত, বাংলাদেশ সরকারের সহায়তায় এবং বিশ্বব্যাংক ও পিকেএসএফ-এর যৌথ অর্থায়নে বাস্তবায়িত হচ্ছে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি)। প্রকল্পের আওতায় ক্ষুদ্র উদ্যোগগুলোতে পরিবেশগতভাবে টেকসই চর্চা বৃদ্ধি করার জন্য ৫০ হাজারেরও বেশি ক্ষুদ্র উদ্যোগে বিভিন্ন আর্থিক ও কারিগরি সহায়তা দেওয়া হচ্ছে।  

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa