ঢাকা, বুধবার, ১৮ মাঘ ১৪২৯, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

পদক পেল হালতিবিল জীববৈচিত্র্য ব্যবস্থাপনা মৎস্যজীবী সংগঠন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
পদক পেল হালতিবিল জীববৈচিত্র্য ব্যবস্থাপনা মৎস্যজীবী সংগঠন 

নাটোর: মাছ উৎপাদন, সংরক্ষণ ও জীববৈচিত্র্য রক্ষাসহ মৎস্য সংক্রান্ত সমাজ ভিত্তিক কাজে অবদান রাখায় এবার জাতীয় মৎস্য পদক পেয়েছে নাটোরের হালতিবিলের জীববৈচিত্র্য ব্যবস্থাপনা মৎস্যজীবী সংগঠন।

সোমবার (২৫ জুলাই) দুপুরে মৎস্য অধিদপ্তরের সহকারী পরিচালক ইব্রাহিম শাহিন বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করে বলেন, রোববার (২৪ জুলাই) জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উদযাপন ও জাতীয় মৎস্য পদক-২০২২ প্রদান অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের হাত থেকে সংগঠনের সভাপতি শিশির চন্দ্র দাস এ পদকটি নেন।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠান হয়।

এতে সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রর মূল অনুষ্ঠানে যুক্ত হন। এবার জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সারা দেশ থেকে আট ক্যাটাগরিতে ২০ জনকে জাতীয় মৎস্য পদক দেওয়া হয়। এসময় মৎস্য অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের উচ্চ পদস্থ কর্মকতারা উপস্থিত ছিলেন।

এদিকে নাটোরের নলডাঙ্গা উপজেলা মৎস্য কর্মকর্তা সঞ্জয় কুমার সরকার এ তথ্য নিশ্চিত করে বাংলানিউজকে জানান, কয়েক বছর ধরে হালতিবিলের জীব-বৈচিত্র্য ব্যবস্থাপনা মৎস্যজীবী সংগঠনটি পরিবেশ রক্ষা, মাছ উৎপাদন, হালতিবিলের ট্যাংকে মা মাছ সংরক্ষণ ও সম্প্রসারণ এবং সর্বপরি হালতিবিলের জীব ও বৈচিত্র্য রক্ষায় অবদান রেখে চলেছে। এজন্য হালতিবিলে হারানো প্রজাতির দুর্লভ মাছ আবার ফিরে এসেছে। এছাড়া সমাজ ভিত্তিক এ সংগঠনের মাধ্যমে এলাকার শতশত মৎস্যজীবীর জীবন-জীবিকার মান উন্নয়নসহ আর্থিক সুবিধা দেওয়া হচ্ছে। এসব বিবেচনায় এবার তাদের সংগঠনে কার্যক্রম ও কাঠামো সর্ম্পকিত নানা তথ্য-উপাত্ত মৎস্য অধিদপ্তরে পাঠানো হয়। সেখানে জুরি বোর্ডের মাধ্যমে আট ক্যাটাগরিতে ২০ জনকে এবার জাতীয় মৎস্য পদক দেওয়া হয়। এর মধ্যে নলডাঙ্গা উপজেলার হালতিবিলের জীববৈচিত্র্য ব্যবস্থাপনা মৎস্যজীবী সংগঠন রয়েছে।  

জাতীয় পদকপ্রাপ্ত এ সংগঠনের সভাপতি শিশির চন্দ্র দাস বাংলানিউজকে জানান, সারাজীবন-যৌবন কেটেছে মাছ ধরে। এতদিন কেউ মূল্যায়ন করেননি। এমনকি তিনি নিজেও কখনও ভাবেননি এত বড় সম্মান পাবেন। একজন ক্ষুদ্র মৎস্যজীবী হয়ে জাতীয় পর্যায়ে পদক পাওয়ায় তিনি ও তাদের সংগঠনের সদস্যরা খুব খুশি।  

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa