ঢাকা, বুধবার, ১৯ মাঘ ১৪২৯, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

সিংড়ায় উদ্ধার গঙ্গা কাছিম বন বিভাগে হস্তান্তর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, জুলাই ১৫, ২০২২
সিংড়ায় উদ্ধার গঙ্গা কাছিম বন বিভাগে হস্তান্তর

নাটোর: নাটোরের সিংড়া থেকে উদ্ধার হওয়া বিরল প্রজাতির প্রায় ২০ কেজি ওজনের একটি গঙ্গা কাছিম রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগীয় কর্মকর্তার কার্যালয়ে হস্তান্তর করা হয়েছে।

শুক্রবার (১৫ জুলাই) দুপুরে সিংড়া বাস টার্মিনালে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের জুনিয়র ওয়াইল্ড লাইফ স্কাউট সোহেল রানার কাছে কাছিমটি হস্তান্তর করেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

এসময় উপস্থিত ছিলেন-চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সভাপতি হাসান ইমাম, বাংলাদেশ প্রতিদিনের জয়পুরহাট জেলা প্রতিনিধি শামীম কাদির, সিংড়া উপজেলা ছাত্রলীগের সভাপতি ও পরিবেশ কর্মী সজিব ইসলাম জুয়েল, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ, পরিবেশ কর্মী হাসিবুল হাসান শিমুল, আবু বকর সিদ্দিক, হাবিব প্রামাণিক, মামুন-অর-রশিদ, আবু কাহার প্রমুখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বাংলানিউজকে জানান, বুধবার চলনবিলের ডাহিয়া এলাকায়  স্থানীয় মৎস্যজীবী সুজা ও সামাউল ইসলাম মাছ ধরার ফাঁদ ড়েতে রাখেন। সেই ফাঁদে ২০ কেজি ওজনের একটি কাছিম আটকা পড়ে। পরে সেটিকে কুড়ি হাজার টাকায় কিনে নেন স্থানীয় সেলুন ব্যবসায়ী (ক্ষুরকার) শ্রী সুবেন। বিষয়টি নিয়ে এলাকাবাসীর মধ্যে আলোচনা শুরু হলে কাছিমটি ফেরত দেওয়া হয়। পরে বৃহস্পতিবার (১৪ জুলাই) দুপুরে ডাহিয়া এলাকায় অভিযান চালিয়ে কাছিমটিকে উদ্ধার করা হয়। পরে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলকে অবহিত করা হলে আজ সকালে তারা এটি নিয়ে যান।

এ ব্যাপারে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের বিভাগীয় বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির বাংলানিউজকে বলেন, এটি সংকটাপন্ন গঙ্গা কাছিম। প্রাণীটির অবস্থা বিবেচনা করে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। তবে প্রকৃতির ভারসাম্য রক্ষায় এটিকে সংরক্ষণ করা দরকার। যদি এটি হারিয়ে যায় তবে ইকোসিস্টেম ভারসাম্য নষ্ট হবে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa