ঢাকা, বুধবার, ২৪ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

মানুষের ধাওয়া খেয়ে পুকুরে পড়ে মায়া হরিণটি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৯ ঘণ্টা, জুন ১৬, ২০২২
মানুষের ধাওয়া খেয়ে পুকুরে পড়ে মায়া হরিণটি

হবিগঞ্জ: হবিগঞ্জের চুনারুঘাট উপজেলা থেকে একটি মায়া হরিণ উদ্ধার করা হয়েছে। মানুষের ধাওয়া খেয়ে পুকুরে পড়ে গেলে সেটি উদ্ধার করেন এক দম্পতি।

বৃহস্পতিবার (১৬ জুন) সকাল ৮টায় উপজেলার ফাটাবিল এলাকা থেকে হরিণটি উদ্ধার করা হয়।

হরিণটি প্রাপ্ত বয়স্ক। তার শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। সেটি উঠে দাঁড়াতে পারছে না।

এ বিষয়ে স্থানীয় সংবাদকর্মী আব্দুর রাজ্জাক রাজু বলেন, একটি মায়া হরিণ আজ (বৃহস্পতিবার) সকালে রেমা-কালেঙ্গা অভয়ারণ্য থেকে বের হয়ে লোকালয়ে চলে আসে। পরে কয়েকজন হরিণটিকে ধরার জন্য ধাওয়া দিলে সেটি দৌড়ে গিয়ে চেগানগর মসজিদের পুকুরে পড়ে। এ সময় সৌদিআরব প্রবাসী মাখন মিয়া এবং তার স্ত্রী স্কুল শিক্ষিকা ফজলুন নেহার ডলি হরিণটি উদ্ধার করে তাদের বাড়িতে নিয়ে রাখেন। পরে হরিণটি হস্তান্তরের জন্য বন বিভাগে খবর পাঠান।

এ বিষয়ে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিদ্ধার্থ ভৌমিক বাংলানিউজকে বলেন, বন্যপ্রাণীটি যারা রক্ষা করেছেন তাদের ধন্যবাদ জানাই। বন বিভাগের সঙ্গে সমন্বয় করে দ্রুত হরিণটি যথাস্থানে মুক্ত করা হবে।

বন কর্মকর্তা মাজহারুল ইসলাম বলেন, এটি প্রাপ্ত বয়স্ক হরিণ। বয়স ৭-৮ বছর হতে পারে। হরিণটি দৌড়ানোর সময় মুখে ও পায়ে আঘাত পেয়েছে। অনেক বেশি ভয়ও পেয়েছে। চিকিৎসা দিয়ে সম্পূর্ণরূপে সুস্থ হওয়ার পর সেটিকে বনে অবমুক্ত করা হবে।

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, জুন ১৬, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa