ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বাগেরহাটে জেলের জালে ওঠা পদ্ম গোখরা সুন্দরবনে অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
বাগেরহাটে জেলের জালে ওঠা পদ্ম গোখরা সুন্দরবনে অবমুক্ত

বাগেরহাট: বাগেরহাটে মাছ ধরার সময় জেলের জালে আটকে পড়া একটি বিষধর পদ্ম গোখরা সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।  

সোমবার (২৮ মার্চ) দুপুরে সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র সংলগ্ন বনে সাপটি অবমুক্ত করা হয়।

 

এর আগে, রোববার (২৭ মার্চ) বিকেলে বাগেরহাট সদর উপজেলার গোটাপাড়া ইউনিয়নের গোটাপাড়া গ্রামের এক জেলে খেপলা জাল দিয়ে খালে মাছ ধরার সময় তার জালে সাপটি ওঠে।  

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির বাংলানিউজকে বলেন, এক জেলের জালে একটি পদ্ম গোখরা অথবা খৈয়া গোখরা প্রজাতির বিষধর সাপটি ধরা পড়ে। পরে ওই জেলের জালে আটকে পড়া সাপটি গোটাপাড়া ইউনিয়নের দফাদার সেখান থেকে উদ্ধার করে সুন্দরবন পূর্ববন বিভাগের অফিসে দিয়ে আসেন। পরে বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেলায়েত হোসেনের নির্দেশে সাপটি করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে নিয়ে আসা হয়। দুপুরেই করমজলের বনের অভ্যন্তরে সাপটি অবমুক্ত করা হয়।  

তিনি আরও বলেন, সাপটি বিষধর প্রজাতির পদ্ম গোখরা। এর আরেক নাম হলো খৈয়া গোখরা। এটি ফনা বিশিষ্ট সাপ। সাপটি ৫ ফুট লম্বা।

সাপ সম্পর্কে আজাদ কবির বাংলানিউজকে বলেন, কোনো প্রাণী অযথা কাউকে আক্রমণ করেনা, যদি কেউ সেটিকে আঘাত কিংবা তার আবাসে হানা না দেয়। সাপ হলেও এ প্রাণী পরিবেশের ইকো সিস্টেমেরই অংশ। তাই ইকোসিস্টেম ও জীববৈচিত্র্য সংরক্ষণে সাপসহ কোনো প্রাণীই না মেরে আমাদের খবর দিলে আমরা তা উদ্ধার করে তার প্রকৃত পরিবেশে ফিরিয়ে দিতে সক্ষম হবো। তাই সুন্দরবনের আশপাশের মানুষের কাছে আমাদের দাবি থাকবে কেউ কোথাও কোনো বন্যপ্রাণী কিংবা বিলুপ্ত প্রজাতির কোনো প্রাণির সন্ধান পেলে না মেরে আমাদের জানাবেন তাতে আমাদের জীববৈচিত্র্য সংরক্ষণে সহায়ক হবে।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।