ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

তালতলী সোনাকাটা টেংরাগিরি ইকোপার্কে হরিণের মৃত্যু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
তালতলী সোনাকাটা টেংরাগিরি ইকোপার্কে হরিণের মৃত্যু মৃত হরিণ

বরগুনা: বরগুনার তালতলী সোনাকাটা টেংরাগিরি ইকোপার্কে চিকিৎসাধীন অবস্থায় একটি পূর্ণ বয়স্ক হরিণের মৃত্যু হয়েছে। এ নিয়ে উদ্বিগ্ন বন দফতর।


 
সোমবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে হরিণটির মৃতদেহ পাওয়া যায়। এটিকে উদ্ধার করে ময়নাতদন্তের জন্য প্রয়োজনীয় উপকরণ রেখে চামড়া ছাড়িয়ে বনের মধ্যে মাটিচাপা দেওয়া হয়।

ইকোপার্কের দায়িত্বরত কর্মকর্তারা জানান, প্রজননের মৌসুমে দুই পুরুষ হরিণের সংঘর্ষ হয়। এতে একটি হরিণের শিং মারা যাওয়া হরিণের বুকে ঢুকলে গুরুতর আহত হয় সে। সেসময় বন বিভাগের কর্মকর্তারা উপজেলা প্রাণিসম্পদ অফিসে খবর দিলে উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা সঞ্জয় শিকদার হরিণটির চিকিৎসা করেন।  

কর্মকর্তারা জানান প্রতিদিনের মত রোববার হরিণগুলোকে খাবার দিতে গেলে বেষ্টনীতে থাকা চারটি হরিণের মধ্যে তিনটি হরিণ খাবার খেতে এলেও অসুস্থ হরিণটি না আসায় বনকর্মীরা বেষ্টনীর ভেতর খোঁজাখুঁজি শুরু করেন।  

টেংরাগিরি ইকোপার্কের দায়িত্বে থাকা সখিনা বিট কর্মকর্তা বেলায়েত হোসেন বাংলানিউজকে বলেন, মারা যাওয়া হরিণটি দুইমাস আগে সংর্ঘষে গুরুতর আহত হয়। আমরা এটিকে সেসময় থেকে চিকিৎসা দিয়ে আসছিলাম। হরিণটা খুব অসুস্থ ছিলে।

প্রাণিসম্পদ অফিসে খবর দিলে উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা সঞ্জয় শিকদার চিকিৎসাসেবা দিয়ে আসছিলেন। গতকাল খাবার খেতে না আসায়। খোঁজাখুঁজি করে দুপুরে গভীর জঙ্গলে হরিণটির মৃতদেহ পাওয়া রায়।

তালতলী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আলতাফ হোসেন বাংলানিউজকে বলেন, গত জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে হরিণটি আহত হলে উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা সঞ্জয় শিকদার হরিণটিকে চিকিৎসা দেন। হরিণটির সামনের দু পায়ের মাঝে ও বুকে শিং ঢুকে যাওয়ায় সেখানে জখম হয়েছিল। সোমবার দুপুরে বন বিভাগের কর্মীরা হরিণটির মারা যাওয়ার খবর জানায়।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।