ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

চা বাগান থেকে উদ্ধার হলো মহাবিপন্ন বনরুই

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
চা বাগান থেকে উদ্ধার হলো মহাবিপন্ন বনরুই ফুলবাড়ি চা বাগান থেকে উদ্ধারকৃত বনরুই। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: পৃথিবীব্যাপী মহাবিপন্ন প্রজাতির প্রাণী বনরুই মৌলভীবাজার থেকে রাজধানীতে পাচার করা হবে। এমন একটি গোপন তথ্য বুধবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে বাংলানিউজের মৌলভীবাজার ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্টের কাছে আসে।

 

এ তথ্যটি তিনি অনতিবিলম্বে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) রেজাউল করিম চৌধুরীকে জানান।  

বন্যপ্রাণী পাচার হওয়ার বিষয়টি জেনে ডিএফও রেজাউল করিম চৌধুরী মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের সহকারী বন রক্ষক (এসিএফ) শ্যামল কুমার মিত্রকে দ্রুততার সঙ্গে বনরুইটিকে উদ্ধারের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেন। এরই পরিপ্রেক্ষিতে লাউয়াছড়া জাতীয় উদ্যান সংলগ্ন ফুলবাড়ি চা বাগানের ৮ নম্বর শ্রমিক লাইনের চন্দন বাউরি বাড়ি থেকে বুধবার (২৩ ফেব্রুয়ারি) সাড়ে তিনটায় উদ্ধার করা হয় বনরুইটিকে। এ সময় মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম, পাখি আলোকচিত্রী খোকন সিং, প্রকৃতিপ্রেমী সোহেল শ্যামসহ বনবিভাগের লোকজন উপস্থিত ছিলেন।  

সূত্র জানায়, মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় হবিগঞ্জ জেলার দারাগাঁও চা বাগানের পাহাড়ি এলাকা থেকে এই বনরুইটি ধরে গোপনে ফুলবাড়ি চা বাগানের শ্রমিক চন্দন বাউরি ছেলে বোদা বাউরির কাছে পাচারের উদ্দেশ্যে আসে।   

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) রেজাউল করিম চৌধুরী বাংলানিউকে ধন্যবাদ জানিয়ে বলেন, আপনাদের তথ্যের ভিত্তিতেই ফুলবাড়ি চা বাগান থেকে ক্রিটিক্যালি এনডেঞ্জার (মহাবিপন্ন) প্যাঙ্গোলিন-কে উদ্ধার করে সম্ভব হয়েছে। এই প্রাণীটির পাচারের সঙ্গে যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত তাদেরকে আইনের আওতায় আনা হবে।  

প্রাণীটি দু-একটি রেখে শারীরিক সক্ষমতা পর্যবেক্ষণ শেষে তার আবাসস্থলে অর্থাৎ যেখান থেকে বনরুইটিকে ধরা হয়েছে সেখানে অবমুক্ত করা হবে বলে জানান ডিএফও রেজাউল।  

আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) লালতালিকা অনুযায়ী বনরুই পৃথিবীব্যাপী মহাবিপন্ন প্রাণী। এই বন্যপ্রাণীটির শরীর রুই মাছের মতো আশঁযুক্ত বলে এর নামকরণ ‘বনরুই’ হয়েছে।  

বাংলাদেশ সময়: ১১৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
বিবিবি/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad