ঢাকা, শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

ধানের সঙ্গে বিষ মিশিয়ে পাখি নিধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
ধানের সঙ্গে বিষ মিশিয়ে পাখি নিধন ছবি: বাংলানিউজ

হবিগঞ্জ: চুনারুঘাটে ধানের সঙ্গে বিষ মিশিয়ে শতাধিক পাখি নিধন করা হয়েছে।

শনিবার (২৪ সেপ্টেম্বর) উপজেলার ইনাতাবাদ গ্রামে এ ঘটনা ঘটে।

পাখি শিকারীদের আইনের আওতায় আনার চেষ্টা শুরু করেছে বন বিভাগ।

স্থানীয়রা জানান, ইনাতাবাদ গ্রামে প্রতিদিনই ঝাঁকে ঝাঁকে কবুতর ও চড়ুই পাখি খাবারের সন্ধানে আসে। সারাদিন খাবার খেয়ে বিকেলে চলে যায়। ইদানিং কিছু লোক ধানের সঙ্গে বিষ মিশিয়ে এগুলো ছিটিয়ে রাখছে। পাখি এসে ধান খেয়েই কাতরাতে থাকে। পরে শিকারীরা এগুলো জবাই করে নিয়ে যায়।

শনিবার প্রায় একশ’ কবুতর ও চড়ুই পাখি মারা হয়েছে। খবর পেয়ে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিদ্ধার্থ ভৌমিক ঘটনাস্থলে যান। এ সময় শিকারীরা পালিয়ে গেলেও ২১টি পাখি ও বিষ মেশানো ধান জব্দ করেন তিনি।

বন বিভাগের সাতছড়ি রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন বলেন, বিষ দিয়ে পাখি শিকারের বিষয়টি শুনেছি। ঘটনাস্থলে গিয়ে এ বিষয়ে তদন্ত করবো। জড়িতদের শনাক্ত করতে পারলে আইনের আওতায় আনা হবে।

চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্ধার্থ ভৌমিক বলেন, শনিবার ইনাতাবাদ গ্রামে বিষ দিয়ে শতাধিক পাখি মারা হয়েছে। ঘটনাস্থল থেকে একটি কবুতর ও ২০টি চড়ুই পাখি উদ্ধার করেছি। শিকারীদের খুঁজে বের করার চেষ্টা চলছে।

বাংলাদেশ সময়: ০০৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa