ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

১২ ফুট অজগর লাউয়াছড়ায় অবমুক্ত

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
১২ ফুট অজগর লাউয়াছড়ায় অবমুক্ত লাউয়াছড়ায় অবমুক্ত করা হচ্ছে অজগর। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: শ্রীমঙ্গলে লোকালয় থেকে বড় আকারের একটি অজগর সাপ (Burmese Python) উদ্ধার করে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করেছে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

রোববার (১২ সেপ্টেম্বর) দুপুরে বন বিভাগের রেঞ্জ কর্মকর্তাসহ অন্যদের নিয়ে অজগরটি লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করেন বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল।



এর আগে শনিবার (১১ সেপ্টেম্বর) রাতে শ্রীমঙ্গলের মাঝেরগাঁও থেকে খবর পেয়ে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল অজগরটি উদ্ধার করেন। বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, শনিবার রাত ১০টার দিকে ফোনে জানতে পারেন শ্রীমঙ্গলের মাঝেরগাঁও গ্রামের ধানক্ষেতে একটি অজগর পড়ে আছে। সেটি মাঝেমধ্যে নড়াচড়া করছে। তিনি গিয়ে স্থানীয় লোকজনের সহায়তায় অজগরটি উদ্ধার করে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে নিয়ে আসেন।

তিনি আরও বলেন, অজগরটি লম্বায় ১২ ফুট এবং ওজন ১৬ কেজি। বন-জঙ্গলে রয়েছে খাদ্য সংকট। তাই বনে খাবার না পেয়ে বন্যপ্রাণীরা লোকালয়ে বেরিয়ে আসছে এবং মানুষের হাতে ধরা পড়েছে।

খবর পাওয়া মাত্রই আমরা দ্রুত ঘটনাস্থল থেকে বন্যপ্রাণীগুলোকে উদ্ধার করে নিয়ে এসে বনবিভাগের সহায়তায় বনে অবমুক্ত করি। কিন্তু কোন কোন বন্যপ্রাণী আবার মানুষের হাতে মারাও পড়ছে বলেও জানান স্বপন।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa