ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

পরিবেশ ও জীববৈচিত্র্য

উদ্ধারকৃত খয়েরী ফণিমনসা সাপ লাউয়াছড়ায় অবমুক্ত

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
উদ্ধারকৃত খয়েরী ফণিমনসা সাপ লাউয়াছড়ায় অবমুক্ত কলার আড়ত থেকে উদ্ধারকৃত খয়েরী ফণিমনসা সাপ। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: শ্রীমঙ্গল উপজেলার কলার আড়ত থেকে একটি খয়েরী ফণিমনসা সাপ উদ্ধার করেছে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন। পরে সাপটিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে।

শনিবার (১১ সেপ্টেম্বর) দুপুরে শ্রীমঙ্গল নতুন বাজারের কলার আড়তের এক ব্যবসায়ী সাপটিকে দেখতে পেয়ে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দেয়। খবর পেয়ে দ্রুত গিয়ে সাপটিকে উদ্ধার করেন বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল।  

তিনি বাংলানিউজকে বলেন, এর আগেও কয়েকবার এ ফণিমনসা জাতীয় সাপগুলো কলা বাজার থেকে উদ্ধার করা হয়। খয়েরী ফণিমনসা সাপ কলা গাছে থাকতে পছন্দ করে। এরা গহীন বনে কলার ছড়ির ভাঁজে জড়িয়ে থাকে। আর সে কারণে কলাবাগান থেকে কলার সঙ্গে বাজারে চলে আসে সাপটি। খয়েরি ফণিমনসা ও সবুজ ফনিমনসা সাপ প্রজাতির সাপ ডিম থেকে বংশবৃদ্ধি করে থাকে।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব আরো বলেন, খয়েরী ফণিমনসা মৃদু বিষধর সাপ। বিকেলে সাপটি স্থানীয় বন্যপ্রাণী বিভাগের লোকজনকে সঙ্গে নিয়ে লাউয়াছড়া জাতীয় উদ্যানে ছেড়ে দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa