ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

অব্যাহত শৈত্যপ্রবাহে কাবু উত্তরাঞ্চল, তাপমাত্রা বাড়ার আভাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২১
অব্যাহত শৈত্যপ্রবাহে কাবু উত্তরাঞ্চল, তাপমাত্রা বাড়ার আভাস আগুন পোহাচ্ছে শীতার্তরা। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহীসহ গোটা উত্তরাঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। গত তিন-চারদিন থেকে স্থায়ী হয়েছে এই আবহাওয়া।

এর মধ্যে কোথাও তীব্র আবার কোথাও মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এতে শীতের তীব্রতায় কাবু হয়ে পড়েছেন- উত্তরাঞ্চলের মানুষ।

বিশেষ করে ছিন্নমূল মানুষ যারপরনাই দুর্ভোগের মধ্যে পড়েছেন। শীতের কারণ কর্মহীন হয়ে পড়েছেন নিম্নআয়ের মানুষ। এছাড়া স্বাভাবিক জীবনযাত্রাও চরমভাবে ব্যাহত হচ্ছে। তবে, দুই দিনের ব্যবধানে রাজশাহীতে তাপমাত্রা বাড়তে শুরু করেছে। এর মধ্যে গত ৩০ জানুয়ারি রাজশাহী অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস থাকলেও ৩১ জানুয়ারি সর্বনিম্ন তামপাত্রা রেকর্ড করা হয়েছিল, মাত্র ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এরপর দিন ১ ফেব্রুয়ারি (সোমবার) সকাল ৭টায় রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। ২ ফেব্রুয়ারি (মঙ্গলবার) সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর বুধবার (৩ ফেব্রুয়ারি) সকাল সাতটায় রাজশাহী সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ফলে আবহাওয়ার এই পরিসংখ্যান বলছে তাপমাত্রা এক লাফে কমলেও আবারও ধীরে ধীরে বাড়তে শুরু করেছে। আগামী দুই-তিন দিনের মধ্যে সর্বনিম্ন এই তাপমাত্রা আরও বাড়বে বলেও পূর্বাভাস দিয়েছে ঢাকা আবহাওয়া অধিদফতর। এদিকে রাজশাহীতে তাপমাত্রা কিছুটা বাড়লেও উত্তরের বেশ কয়েকটি জেলার তাপমাত্রা অপরিবর্তিত রয়েছে। ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়েছে নীলফামারী, কুড়িগ্রাম ও পঞ্চগড়। শীতের কারণে জবুথবু হয়ে পড়েছে এ অঞ্চলের মানুষ। ঘন কুয়াশায় যানবাহনগুলোকে ফগ লাইট জ্বালিয়ে ধীরগতিতে চলাচল করতে দেখা যাচ্ছে। রাস্তার পাশে খড়কুটো জ্বালিয়ে শীত তাড়ানোর চেষ্টা করছেন অনেকেই।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক লতিফা হেলেন বাংলানিউজকে বলেন, গেল কয়েকদিন থেকে রাজশাহী অঞ্চলের আবহাওয়া ধীরে ধীরে উন্নতি হচ্ছে। তাপমাত্রাও কিছুটা বেড়েছে। তবে এখনও শীতের দাপট কমেনি। বুধবার রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এদিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আদ্রতা ছিল সকাল ছয়টায় ৯১ শতাংশ এবং সন্ধ্যা ছয়টায় ৩৯ শতাংশ। এতে দেখা গেছে গত কয়েক দিনের তুলনায় সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা বেড়েছে। আগামী দুই-তিন দিনের মধ্যে এই তাপমাত্রা আরও বাড়বে বলেও জানান রাজশাহী আবহাওয়া অফিসের এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২১
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।