ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

বগুড়ায় বিপন্ন গন্ধগোকুল উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
বগুড়ায় বিপন্ন গন্ধগোকুল উদ্ধার

বগুড়া: বগুড়ার শাজাহানপুর উপজেলায় গলায় রশি বাঁধা অবস্থায় একটি বিশ্বব্যাপী বিপন্ন পূর্ণবয়স্ক গন্ধগোকুল উদ্ধার করা হয়েছে।

সোমবার (১৪ ডিসেম্বর) দুপুরে উপজেলার সি-ব্লক এলাকা থেকে বগুড়া বার্ড ক্লাবের সভাপতি তৌহিদ পারভেজ বিপ্লবের সহযোগিতায় প্রাণীটিকে উদ্ধার করেন বাংলাদেশ বায়োডাইভারসিটি কনজারভেশন ফেডারেশন (বিবিসিএফ)।

বিবিসিএফ এর বন্যপ্রাণী বিষয়ক সম্পাদক মিজানুর রহমান বাংলানিউজকে জানান, সোমবার দুপুরে বগুড়া বার্ড ক্লাবের সভাপতি তৌহিদ পারভেজ বিপ্লবের সহযোগিতায় শাজাহানপুর উপজেলার সি-ব্লক এলাকা থেকে গন্ধগোকুলটি উদ্ধার করা হয়।

এসময় পরিবেশবাদী সংগঠন টিম ফর এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল রিসার্চ ‘তীর’ এর সদস্য কামরুজ্জামান উপস্থিত ছিলেন। পরে স্থানীয়দের সহযোগিতায় প্রাণীটির গলার রশি কেটে দিয়ে উদ্ধার করে বগুড়া ‘বিবিসিএফ’ অফিসে নিয়ে আসা হয়। বর্তমানে প্রাণীটির পরিচর্যা চলছে। সুস্থ হলে আবারও প্রকৃতিতে অবমুক্ত করা হবে।

তিনি বলেন, গন্ধগোকুল অত্যন্ত নিরীহ প্রাণী। মানুষ মিথ্যা অপবাদ দিয়ে ও ভয় পেয়ে দিনের পর দিন এই প্রাণীটিকে হত্যা করছে। অথচ এই প্রাণীটি ফল খেয়ে বেঁচে থাকে।

বাংলাদেশ বায়োডাইভারসিটি কনজারভেশন ফেডারেশন (বিবিসিএফ) এর সভাপতি এস এম ইকবাল বাংলানিউজকে জানান, একসময় গন্ধগোকুল প্রচুর পাওয়া গেলেও বর্তমানে মানুষের অসচেতনতায় তেমন চোখে পড়ে না। বন্যপ্রাণীদের রক্ষায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
কেইউএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa