ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

রাজনগরে বনবিড়ালের ৬ ছানা উদ্ধার

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৯
রাজনগরে বনবিড়ালের ৬ ছানা উদ্ধার

মৌলভীবাজার: ধানের গাদা থেকে বিপন্ন প্রজাতির বনবিড়ালের (Jungle Cat) ছয়টি ছানা উদ্ধার করেছে মৌলভীবাজার প্রকৃতি সংরক্ষণ বিভাগ। মা তার এ ছোট ছানাগুলোকে রেখে অন্যত্র চলে গেছে।

শনিবার (২৩ নভেম্বর) দুপুরে জেলার রাজনগর উপজেলার ফতেহপুর ইউনিয়নের ইসলামপুর গ্রাম থেকে ছানাগুলোকে উদ্ধার করে শ্রীমঙ্গল অফিসে নিয়ে আসা হয়েছে। বাচ্চাগুলো বর্তমানে সুস্থ আছে।


 
এ ব্যাপারে মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন বাংলানিউজকে বলেন, এক কৃষক ধান কেটে ধানগুলো স্তূপ করে রেখেছিলেন। সে স্তূপের মধ্য থেকে বনবিড়ালের ছয়টি ছানা পাওয়া গেছে। আমাদের ধারণা, মা বনবিড়ালটি তার ছানাগুলোকে রেখে চলে গেছে।
 
খবর পেয়ে আমরা এ ছানাগুলোকে উদ্ধার করে নিয়ে এসেছি। বর্তমানে ছানাগুলো বন্যপ্রাণী প্রেমী সোহেল শ্যামের সেবা যত্নে আছে। আমরাও খোঁজখবর নিচ্ছি।  
 
বনবিড়াল নিশাচর প্রাণী। তবে মাঝে মধ্যে দিনের বেলাও খাবারের সন্ধানে বের হয়। সাধারণ, বনের প্রান্তে, নির্জন গ্রামে ও চিরসবুজ বনে তাদের দেখা যায়। এদের খাদ্য তালিকায় রয়েছে ছোট স্তন্যপায়ী, হাঁস-মুরগি ও পাখি।
 
বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৯
বিবিবি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।