ঢাকা, বৃহস্পতিবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

নিষেধাজ্ঞা উপেক্ষা করে পাখি নিধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, আগস্ট ২, ২০১৯
নিষেধাজ্ঞা উপেক্ষা করে পাখি নিধন

ঢাকা: বন্যপ্রাণী ধরা নিষেধ থাকা সত্ত্বেও রাজধানী ও এর আশপাশের বিভিন্ন এলাকায় চলছে অবাধে পাখি শিকার। এসব পাখি বিক্রিও চলছে আইন অমান্য করে। 

বৃহস্পতিবার (০১ আগস্ট)  সকালে মিরপুর থানার ১০ নং গোলচত্বর এলাকায় চালানো অভিযানে বেশ কয়েকটি পাখিসহ একজনকে আটক করা হয়েছে।  

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৪) এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নিজাম উদ্দিন আহম্মেদ জানান, অভিযানে মো. সোহেল রানা নামে একব্যক্তিকে আটক করা হয়।

পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে একমাসের কারাদণ্ড দেওয়া হয়।  

এ সময় ওই ব্যক্তির কাছ থেকে আড়াই কেজি হরিণের মাংস জব্দ করা হয় বলে জানান তিনি।  

এদিকে বন অধিদপ্তরের পরিচালকের নেতৃত্বে আরো একটি অভিযান চালানো হয় নারায়ণগঞ্জের গোলাকান্দাইল বাজারে। সেখানে বৃহস্পতিবার দুপুরে চালানো অভিযানে ৮টি শালিক, ১২টি ঘুঘু, ১টি বক, ২টি টিয়া, ৯টি মুনিয়া, ১৭টি ডাহুক এবং ১টি হলদেপাখিসহ মোট ৫০ টি দেশীয় পাখি উদ্ধার করা হয়।  

সংশ্লিষ্টরা জানান, যেসব পাখি উড়তে পারে সেগুলো প্রকৃতিতে অবমুক্ত করা হয়েছে। আর যে সমস্ত পাখি উড়তে পারে না বা অসুস্থ সেগুলোকে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচর্যা কেন্দ্রে রেখে সুস্থ করে তোলা হবে। পরবর্তীতে তা অবমুক্ত করে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ০৬৩৫ ঘণ্টা, আগস্ট ০২, ২০১৯
জিএমএম/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।