ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

শ্রীমঙ্গলে বিপন্ন প্রজাতির বানর ‘লজ্জাবতী’ উদ্ধার

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৬ ঘণ্টা, মে ২২, ২০১৯
শ্রীমঙ্গলে বিপন্ন প্রজাতির বানর ‘লজ্জাবতী’ উদ্ধার শ্রীমঙ্গলে উদ্ধার হওয়া বিপন্ন প্রজাতির লজ্জাবতী বানর। ছবি : বাংলানিউজ

মৌলভীবাজার: শ্রীমঙ্গল উপজেলার সিন্দুরখান ইউনিয়ন থেকে বিপন্ন প্রজাতির একটি লজ্জাবতী বানরকে উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার (২১ মে) বিকেলে ইউনিয়নের পার্শ্ববর্তী ধানক্ষেত থেকে গ্রামবাসী বানরটিকে আটক করে।  পরে শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দিলে ফাউন্ডেশনের সহকারী পরিচালক সঞ্জিত দেব বিপন্ন এ বানরটিকে উদ্ধার করে নিয়ে যান।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বাংলানিউজকে বলেন, লজ্জাবতী বানরটি কিছুটা আহত। আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসে তাকে অবমুক্ত করা হবে। আবাসস্থল ধ্বংস এবং খাদ্য সংকটের কারণে তাদের অস্তিত্ব অনেকটাই বিপন্ন।
 
লজ্জাবতী বানরের ইংরেজি নাম Bangal Slow Loris এবং বৈজ্ঞানিক নাম Nycticebus bengalensis। এরা নিশাচর এবং বৃক্ষবাসী প্রাণী। সচরাচর একাকী অথবা জোড়ায় থাকে। বিশ্রামের সময় এরা গোলাকার হয়ে অদ্ভুত আকৃতি ধারণ করে। লজ্জাবতী বানর খুব ধীরস্থির বা মন্থর গতিতে চলাফেরা করে থাকে।   
 
বাংলাদেশ সময়: ০৩৪১ ঘণ্টা, মে ২২, ২০১৯
বিবিবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।