ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

নতুন প্রজাতির ব্যাঙের সন্ধান পেলেন জাবির অধ্যাপক

নুর আলম হিমেল, জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৮
নতুন প্রজাতির ব্যাঙের সন্ধান পেলেন জাবির অধ্যাপক গ্রিন ক্যাচকেড ফ্রগ। ছবি: অধ্যাপক মো. কামরুল হাসান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: বাংলাদেশের ব্যাঙের তালিকায় যুক্ত হলো নতুন এক প্রজাতি। প্রাণিবিদ্যা বিশেষজ্ঞদের মতে ৪৯ প্রজাতির ব্যাঙ ছিলো বাংলাদেশে। নতুন প্রজাতিটি যুক্ত হয়ে ব্যাঙয়ের প্রজাতির সংখ্যা দাঁড়ালো অর্ধশত।

আর নতুন এ প্রজাতির ব্যাঙয়ের সন্ধান পান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মো. কামরুল হাসান।

নতুন এই ব্যাঙের ইংরেজি নাম গ্রিন ক্যাচকেড ফ্রগ Green Cascade Frog।

এর বৈজ্ঞানিক নাম Odorana livida ।

অধ্যাপক মো. কামরুল হাসান বাংলানিউজকে বলেন, চলতি বছরের মার্চ মাসের ১৮ তারিখে নিয়মিত গবেষণা কার্যক্রমের অংশ হিসেবে চট্টগ্রামের পাহাড়ি বনাঞ্চলে আমার টিম নিয়ে প্রাণী গবেষণার কাজ করছিলাম। সকাল ১১টার দিকে আমি একটি ঝর্ণার ধারে ব্যাঙটি দেখতে পাই। ব্যাঙটি হাতে নিয়ে ছবি তুলি ও মাপ নিয়ে ছেড়ে দেই। ব্যাঙটি ছেড়ে দেওয়ার পর আমার হাত চুলকাচ্ছিল। এর পরেরদিন আমরা একই স্থানে একটি স্ত্রী ব্যাঙ দেখতে পাই। পরে তথ্য উপাত্ত ঘেঁটে দেখতে পাই ব্যাঙ দু’টি গ্রিন ক্যাচকেড ফ্রগ প্রজাতির। এই ব্যাঙ আগে এদেশের কোথাও দেখা যায়নি।

তবে ভারতের মেঘালয়, মিয়ানমার, ইন্দোনেশিয়ার বিভিন্ন অঞ্চলে এই ব্যাঙ পাওয়ার রেকর্ড আছে বলে জানান তিনি।

এই অধ্যাপক আরো জানান, এই প্রজাতির ব্যাঙের মধ্যে পুরুষ ব্যাঙ সাধারণত স্ত্রী ব্যাঙের চেয়ে ছোট হয়। স্ত্রী ব্যাঙের দৈর্ঘ্য ছিল ৬.৭ সেন্টিমিটার। পুরুষ ব্যাঙের দৈর্ঘ্য ছিল ৫ সেন্টিমিটার। এর জীবন-আচরণ সম্পর্কে তেমন কিছু জানা যায়নি। কারণ এই ব্যাঙ নিয়ে খুব বেশি গবেষণা হয়নি। আমরা এ প্রজাতির ব্যাঙ নিয়ে গবেষণা করবো। তবে এ দেশে এই প্রজাতির ব্যাঙই একমাত্র বিষাক্ত ব্যাঙ।

বাংলাদেশ সময়: ০৩৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৮
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa