ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

তিন ফুট উঁচু মোরগ!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৮
তিন ফুট উঁচু মোরগ! মোরগ।

ঢাকা: বিষয়টি জানলে বা শুনলে যে কেউই অবাক হবেন। তিন ফুট উঁচু মোরগ! এটা সম্ভব? মোরগ এতো বড় হয় নাকি কখনও? সবার স্বাভাবিক ধারণা পাল্টে গেলো কসোভোতে। দক্ষিণ-পূর্ব ইউরোপের এ দেশটির একটি ফার্মে পাওয়া গেছে বিশালাকৃতির এমনই একটি মোরগ। যার ওজন প্রায় আট কেজি।

তিন ফুট উঁচু ওই মোরগটির মালিক ফিথিম সেজফিজাজ তার নাম দিয়েছেন মেরাক্লি। আর মেরাক্লি সম্পর্কে ফিথিম আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলছেন, প্রিয় মেরাক্লি দু’টি মুরগির সঙ্গে সুন্দরভাবে বসবাস করছে।

তাদের সঙ্গে সে খেলাধুলাও করছে। এছাড়া মেরাক্লি খুবই প্রেমময় ও সুখী। সব সময় সে উৎফুল্ল থাকে দুই মুরগিকে নিয়ে।

এদিকে এতো বড় প্রজাতির মোরগটির বিস্ময়কর ছবি ও ভিডিও ইতোমধ্যেই ছড়িয়ে পড়েছে ভার্চুয়াল জগতে। অনেকেই এটা দেখে অবাক চোখে মাথায় নানা প্রশ্নও তুলছেন। সেইসঙ্গে নজরে এসেছে স্থানীয় সংবাদমাধ্যমেরও। এ নিয়ে তারা বলছে, ৭.৭ কেজি ওজনের ওই মোরগটি ব্রাহ্ম চিকেন প্রজাতির। এ জাতটি মূলত চীন থেকে আমদানি করা হয়েছিল এবং পরে এটি বিকশিত হয় মার্কিন যুক্তরাষ্ট্রে এসে। এখন ইউরোপেও দেখা যাচ্ছে এমন মোরগ। তবে এ মোরগ সাধারণত গড়ে সাড়ে পাঁচ কেজি ওজনের হয়।  

আট কেজির মতো বড় কখনও হয়নি বলে উল্লেখ করেছেন মেরাক্লির মালিক কৃষক ফিথিম।

তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে মোরগটির ভিডিও দেখে অনেকেই এটাকে ভুয়া বলে মন্তব্য করছেন।

বাংলাদেশ সময়: ০৯১৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৮
টিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa