ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

ঢাকার আকাশে কুয়াশা না মেঘ?

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৮
ঢাকার আকাশে কুয়াশা না মেঘ? ঢাকার আকাশ কুয়াশাচ্ছন্ন। ছবি: বাংলানিউজ

ঢাকা: ঢাকার আকাশে আজ যাদের চোখ পড়েছে তারা ধোঁয়াশা বা মেঘলা আকাশ দেখেছেন। উঁচু ভবনের উপর থেকে কুয়াশাচ্ছন্ন দেখা গেছে ঢাকার অট্টালিকা-পরিবেশ। এতে তাপমাত্রাও কমেছে খানিকটা।

এই প্রকৃতিকে কেউ কেউ কুয়াশা আবার কেউ মেঘ বলে রায় দিচ্ছে। আকাশে রোদ উঠলেও বিকেল পর্যন্ত কাটেনি সেই ধোঁয়াশা ভাব।

এই অবস্থার মধ্যে কিছুটা ভ্যাপসা গরম থাকলেও আগের দিনের তুলনায় ঢাকায় অন্তত এক ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ নিঝুম রোকেয়া আহমেদ বাংলানিউজকে বলেন, বর্ষাকাল শেষ। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু এ মাসের মাঝামাঝি সময়ে বিদায় নেবে। আকাশে যে ধোঁয়াশা এলে এগুলো কুয়াশা নয়, বজ্র মেঘ। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় অনেকটা নিচে নেমে এসেছে সেই মেঘ। এই মেঘ থেকে বজ্রপাতও হতে পারে। তবে বৃষ্টি হলে মেঘ কেটে যাবে। ঢাকার আকাশ কুয়াশাচ্ছন্ন।  ছবি: বাংলানিউজবৃহস্পতিবার  (৪ অক্টোবর) দুপুরের দিকে ঢাকায় সর্বোচ্চ ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার রেকর্ড করেছে আবহাওয়া অফিস। আগের দিন ঢাকায় ৩৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। তাপমাত্রা এক ডিগ্রি সেলসিয়াস কমে যাওয়ায় অনেকটা স্বস্তি এসেছে।

আবহাওয়াবিদ নিঝুম রোকেয়া বাংলানিউজকে বলেন, আবহাওয়ার যে অবস্থা তা একদিন-দু’দিন থাকবে। আর বৃষ্টি হলেও বিচ্ছিন্নভাবে হবে। বেশি স্থায়ী হবে না। তবে ধীরে ধীরে তাপমাত্রা কমবে।

গতকয়েক দিন ভ্যাপসা গরমে অস্বস্তিতে পড়ে নগরবাসী। বাতাসে আদ্রতা বেশি থাকায় ভ্যাপসা গরম বলে জানান আবহাওয়াবিদ রোকেয়া। সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯১ শতাংশ। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ২৪ ঘণ্টায় যশোরে সর্বোচ্চ ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং পঞ্চপড়ের তেঁতুলিয়ায় ২৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দেশের উত্তরের জেলাগুলোয় তাপমাত্রা কমতে শুরু করেছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।  

আবহাওয়ার পূর্বাভাসে জানাচ্ছে, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজমান রয়েছে। রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু’এক এলাকায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে সকাল ৯টা পর্যন্ত টাঙ্গাইলে ১২ মিলিমিটার, নিকলিতে সর্বোচ্চ ৪১ মিলিমিটার, ময়মনসিংহে ২৯ মিলিমিটার, নেত্রকোনায় ৬ মিলিমিটার, সন্দ্বীপ, সীতাকুণ্ড এবং বগুড়ায় সামান্য বৃষ্টি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৮
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।