ঢাকা, শুক্রবার, ২৯ চৈত্র ১৪৩০, ১২ এপ্রিল ২০২৪, ০২ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

মেক্সিকো উপকূলে মিললো বিরল প্রজাতির ৩০০ মৃত কচ্ছপ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৩ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৮
মেক্সিকো উপকূলে মিললো বিরল প্রজাতির ৩০০ মৃত কচ্ছপ

মেক্সিকোর দক্ষিণ উপকূলে বিরল প্রজাতির প্রায় ৩০০ সামুদ্রিক কচ্ছপ মৃত অবস্থায় পাওয়া যায়। মঙ্গলবার (২৮ আগস্ট) সেখানকার মৎসজীবীদের জালে এসব কচ্ছপ আটকা পড়তে শুরু হলে পরে ১০০’রও বেশি মৃত কচ্ছপ উদ্ধার করে কর্তৃপক্ষ।

বেসামরিক নিরাপত্তা সংস্থার সমন্বয়কারী হেলিওদোরো দিয়াজের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানায়, দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য অক্সাকার সমুদ্রতীরবর্তী মৎসজীবীরা এই মৃত কচ্ছপগুলো আবিষ্কার করেন।

মেক্সিকোর কর্তৃপক্ষ জানায়, অলিভ রিডলি প্রজাতির এই সামুদ্রিক কচ্ছপগুলো বিলুপ্তের ঝুঁকিতে রয়েছে।

এরা দৈর্ঘ্যে প্রায় ৭৫ সেন্টিমিটার (২৯.৫ ইঞ্চি) এবং ওজন ৪৫ কেজি পর্যন্ত হয়। মে থেকে সেপ্টেম্বরের মধ্যে মেক্সিকোসহ প্রশান্ত মহাসাগরের বিভিন্ন অঞ্চলে এরা ডিম দিতে আসে।

জানা যায়, বিশ্বের সাত প্রজাতির সামুদ্রিক কচ্ছপের ছয়টিই মেক্সিকো অঞ্চলে বসবাস করে। সরীসৃপটি সংরক্ষণের জন্য নানা কর্মসূচি হাতে নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। সেখানে কচ্ছপ হত্যা শাস্তিযোগ্য অপরাধ। দেশটির পরিবেশ সংরক্ষণ বিষয়ক আইনজীবীদের কার্যালয় থেকে জানানো হয়, মৃত কচ্ছপ পাওয়ার বিষয়টি তারা তদন্ত করে দেখবেন।

গত মাসে মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় শিয়াপাস অঙ্গরাজ্যের সৈকতে ১২৩টি মৃত কচ্ছপ ভেসে আসার খবর জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম যার অধিকাংশই বিপন্ন প্রজাতির। মাছ ধরার হুক ও ক্ষতিকর জলজ উদ্ভিদের কারণে এদের মৃত্যু হতে পারে বলে বিশেষজ্ঞদের ধারণা। তবে মৃত্যুর সঠিক কারণ এখনও অজানা।

সামুদ্রিক কচ্ছপ ধরার উপর ১৯৯০ সালে নিষেধাজ্ঞা আরোপ করে মেক্সিকো। তবে লাভজনক হওয়ায় কচ্ছপের ডিমের জন্য বিভিন্ন স্থানে গড়ে উঠেছে কালোবাজার।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১৮
এনএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।