ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

শ্রীমঙ্গলে পাওয়া গেল বিরল ‘ফোটা-লেজি কুকরি সাপ’

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৮ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৮
শ্রীমঙ্গলে পাওয়া গেল বিরল ‘ফোটা-লেজি কুকরি সাপ’  বিরল বিষমুক্ত সাপ ‘ফোটা-লেজি কুকরি সাপ’। ছবি : বাংলানিউজ

মৌলভীবাজার: শরীরে কালো এবং ইটারঙের উপস্থিতি। ইটারঙের দীর্ঘটান চলে গেছে মাথা থেকে লেজ পর্যন্ত। প্রায় ত্রিকোণা মাথাটি আবার কালো রঙের অবরণে পূর্ণ।  

বিরল প্রজাতির এ সাপটি উদ্ধার করে শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।
 
বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব বাংলানিউকে বলেন, শ্রীমঙ্গলের লামুয়া এলাকা থেকে শনিবার (২৫ আগস্ট) এটিকে উদ্ধার করা হয়।

 
 
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক এবং বন্যপ্রাণী গবেষক ড. কামরুল হাসান এর পরিচয় শনাক্ত করে বাংলানিউজকে বলেন, এ সাপটির বাংলা নাম ‘ফোটা-লেজি কুকরি সাপ’। এর ইংরেজি নাম Spot-tailed Kukri Snake এবং বৈজ্ঞানিক নাম Oligodon Dorsalis। এটি নির্বিষ বা বিষমুক্ত সাপ।
বিরল বিষমুক্ত সাপ ‘ফোটা-লেজি কুকরি সাপ’।  ছবি : বাংলানিউজ তিনি বলেন, এটি সম্পূর্ণভাবে বনজঙ্গলের সাপ। দেশের প্রায় সব বনেই বর্ষা মৌসুমে বা বর্ষা পরবর্তী মৌসুমে পাওয়া যায়। তবে খুব বেশি পরিমাণে যে পাওয়া যায় তা নয়। এর খাদ্য তালিকায় রয়েছে ছোট ছোট ব্যাঙ, কীট-পতঙ্গ বা ছোট ছোট সরীসৃপের ডিম।  
 
এর লেজের অংশ লাল। সাপটি কাউকে ভয় দেখিয়ে নিরাপদ দূরত্বে চলে যাবার কৌশল হিসেবে তার পেছনের লেজটি দ্রুত উল্টে ফেলে সেই লাল অংশটি প্রদর্শন করে থাকে বলে জানান বন্যপ্রাণী গবেষক ড. কামরুল হাসান।
 
বাংলাদেশ সময়: ১০৪৩ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৮
বিবিবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।