ঢাকা, শুক্রবার, ২৯ চৈত্র ১৪৩০, ১২ এপ্রিল ২০২৪, ০২ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

ব্যাঙের শিকার সাপ!

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৫ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৮
ব্যাঙের শিকার সাপ! কুনো ব্যাঙ গিলে নিচ্ছে ঢোঁড়া সাপকে। ছবি : আদনান আজাদ আসিফ

মৌলভীবাজার: প্রকৃতির অনেক দৃশ্যই অদেখা থেকে যায়। লোকচক্ষুর অন্তরালে থেকে যাওয়া এসব নানান দৃশ্যের ভেতর থেকে কোনো কোনো দৃশ্য হঠাৎ চোখের সামনে এসে গেলে অবাক না হয়ে পারা যায় না।
 
 

সাধারণত এ কথা জানা যে, বেশিভাগ ক্ষেত্রেই সাপ ব্যাঙকে খেয়ে থাকে। কিন্তু এবার ব্যাঙের শিকারে পরিণত হলো ঢোঁড়া সাপ।

অল্প সময়ের ব্যবধানে পুরো সাপটাকে গ্রাস করে ফেলেছে ব্যাঙ।  

গত ৬ আগস্ট রাত সাড়ে ১২টার দিকে বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়িতে এই বিরল ঘটনার সাক্ষী হন বন্যপ্রাণী গবেষক ও আলোকচিত্রী আদনান আজাদ আসিফ। তিনি বাংলানিউজকে বলেন, ‘সেদিন রাতে বের হয়েছিলাম কুমিরের ডিম চেক করতে। তখন মাঠের ধারে দেখতে পাই একটি কুনো ব্যাঙ একটি ঢোঁড়া সাপকে খাচ্ছে। ব্যাঙ ছোট ছোট সাপ খায় শুনেছিলাম। কিন্তু এবার এই ঘটনার সাক্ষী হলাম। ’
 
কুনো ব্যাঙ গিলে নিচ্ছে ঢোঁড়া সাপকে।  ছবি : আদনান আজাদ আসিফ
তিনি আরও বলেন, ‘প্রথমে দেখে ভেবেছিলাম সাপটা বুঝি বড় সাইজের ব্যাঙ ধরেছে। কিন্তু হেডল্যাম্পের আলো কাছে ধরতেই আমি কিংকর্তব্যবিমূঢ় হয়ে যাই। বুঝতে পারি, রাতের অন্ধকারে একটি ব্যাঙটি একটি সাপকে গ্রাস করছে। ব্যাঙটি ‘কমন টড’ প্রজাতির। আর সাপটি ঢোঁড়া। ’
 
এ বিষয়ে প্রখ্যাত বন্যপ্রাণী গবেষক এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যায়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল এইচ খান বাংলানিউজকে বলেন, এটা নির্ভর করে সাইজের ওপর। দু’জনেই যেহেতু মাংশাসী প্রাণী, তাই দু’জন পরস্পরের খাবার হতে পারে সাইজের ব্যবধানে। যদি ব্যাঙ বড় হয় সাপের চেয়ে, তবে ব্যাঙ খেতে পারে সাপকে। আর যদি সাপ বড় হয় ব্যাঙের চেয়ে, তবে সেই সাপটি ব্যাঙকে ধরে খেতে পারে। আসলে পুরো জিনিসটাই আকার-আকৃতির ওপর।
 
বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৮
বিবিবি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।