ঢাকা, রবিবার, ১২ চৈত্র ১৪২৯, ২৬ মার্চ ২০২৩, ০৪ রমজান ১৪৪৪

পরিবেশ ও জীববৈচিত্র্য

সুস্থ হয়ে আকাশে উড়ল মহাবিপন্ন শকুন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৮
সুস্থ হয়ে আকাশে উড়ল মহাবিপন্ন শকুন পাতাকুড়ি বিনোদন পার্কে মহাবিপন্ন প্রাণী শকুন অবমুক্ত

নীলফামারী: নীলফামারীর সৈয়দপুরে আহত অবস্থায় উদ্ধার হওয়া শকুনটি নিবিড় পরিচর্যা শেষে সুস্থ হয়ে আকাশে উড়াল দিয়েছে।

পরিচর্যায় উড়তে সক্ষম হলে বৃহস্পতিবার (২৬ জুলাই) দুপুরে স্থানীয় পরিবেশ বান্ধব বিনোদন কেন্দ্র পাতাকুড়ি বিনোদন পার্কে মহাবিপন্ন এ পাখিটি অবমুক্ত করা হয়।

এসময় উপস্থিত ছিলেন- সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. বজলুর রশিদ, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শাহজাহান মন্ডল, নির্বাচন কর্মকর্তা রবিউল আলম, সময়বায় কর্মকর্তা মশিউর রহমান, খাদ্য নিয়ন্ত্রক সোহেল আহমেদ, সহকারী পল্লী উন্নয়ন কর্মকর্তা সাইফুজ্জামান জাহিদ, বেসরকারি উন্নয়ন সংস্থা সেতুবন্ধনের প্রতিষ্ঠাতা মো. আলমগীর হোসেন, পাতাকুড়ি বিনোদন পার্কের পরিচালক জয়নাল আবেদিন প্রমুখ।


পাতাকুড়ি বিনোদন পার্কে মহাবিপন্ন প্রাণী শকুন অবমুক্ত
সূত্র জানায়, বেশ কয়েক মাস আগে আহত অবস্থায় শকুনটিকে স্থানীয়রা দেখতে পায়। পরে এটিকে উদ্ধর করে সঠিক চিকিৎসা ও পুনর্বাসনের জন্য পাতাকুড়ি বিনোদন পার্কে দেওয়া হয়। শকুনটির ডান পায়ে ও দেহের বিভিন্ন স্থানে ক্ষত ছিলো। পাখিটিকে চিকিৎসা করিয়ে সুস্থ করে তোলা হয়।

উদ্ধার হওয়া শকুনটির ওজন প্রায় ১০ কেজি। চার ফুট উচ্চতার শকুনটির দু’টি ডানার দৈর্ঘ্য প্রায় ছয় ফুট করে।

পরিবেশ, প্রকৃতি ও পাখি নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন সেতুবন্ধন’র সদস্যরা দীর্ঘদিন পরিচর্যা করে শকুনটি সুস্থ করে তোলেন।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৮
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa