ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

পাখিতে মুগ্ধ পাখিপ্রেমীরা!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৮
পাখিতে মুগ্ধ পাখিপ্রেমীরা! পাখি মেলায় নজর কাড়ছে গ্রিন উইন্স রেড ম্যাকাউ-ছবি- মানজারুল ইসলাম

খুলনা: বর্ণিল ও বাহারি রঙের বিদেশি পাখি খাঁচায় বন্দি। খাঁচায় পোষা এসব পাখির কিচিরমিচির শব্দ, ডানা ঝাপটানো, আবার শান্ত চুপচাপ বসে থাকা সবই মুগ্ধ করছে পাখিপ্রেমীদের। বর্ণিল এসব পোষা পাখির আকর্ষণে ছুটে এসেছেন পাখিপ্রেমী শত শত মানুষ।

খুলনা প্রেসক্লাব মিলনায়তনে দুই দিনব্যাপী ‘খাঁচায় পালিত বিদেশি পোষা পাখি’ প্রদর্শনীর শেষ দিন শনিবার (২৪ ফেব্রুয়ারি) পাখি দেখে মুগ্ধ হতে দেখা গেছে পাখিপ্রেমীদের। ভিনদেশি পাখিরা লোহার খাঁচায় বন্দি থেকেও কতোটা নৈবেদ্যের সুর তোলে তা প্রদর্শনীতে এসে জানতে পারছেন আগতরা।

প্রদর্শনীতে অংশ নিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাখিপ্রেমীরা এসেছেন তাদের শখের প্রায় অর্ধশত পাখি নিয়ে। খুলনা এভিকালচার বার্ড ব্রিডার্স সোসাইটি এ প্রদর্শনীর আয়োজন করেছে।

কোনো প্রবেশ মূল্য ছাড়াই প্রদর্শনীতে ঢুকতে পারছেন দর্শনার্থীরা। একসঙ্গে এতো বিদেশি পাখি দেখে মুগ্ধ হয়ে যাচ্ছেন আগতরা। নতুন নতুন পাখির সঙ্গে পরিচিতও হচ্ছেন তারা।

রয়েছে বিভিন্ন প্রজাতির বাজেরিগাআয়োজক সূত্র জানায়, প্রদর্শনীতে বিদেশি ব্লু অ্যান্ড গোল্ড ম্যাকাউ, গ্রিন উইন্স রেড ম্যাকাউ, সালফার ক্রেস্টেড কাকাতুয়া, রিং নেক প্যারোট, গ্রে প্যারোট, সান কনুর, লরিকেট, গোল্ডেন ম্যানটেইল রোজিলা, জেন্ড এ কনুর, পাইনঅ্যাপেল কনুর, গ্রে গ্রিন টার্কোজিয়ান, সাদা টিয়া, হলুদ টিয়া, বদরিকা, জাভা, ফিন্স, গোল্ডিয়ানা ফিন্স, বাংলিশ ফিন্স, বাজেরিগার, সিনামন পার্ল ককাটেল, লুটিনো, লাভ বার্ড, ক্রেসটেড ডাভ, সিল্কি হেন, বেনথান হেন এবং অস্ট্রেলিয়ান বাজেরিগারসহ প্রায় ৫০ প্রজাতির পাখি স্থান পেয়েছে।

কেউ কেউ বলছেন, যেসব পাখি খাঁচায় থেকে অভ্যস্ত, সেগুলো বাণিজ্যিকভাবে পালন করতে পারলে এ খাত থেকে প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব।

সোসাইটির সভাপতি সাব্বির আহমেদ মুন্না সকালে বাংলানিউজকে বলেন, ‘খাঁচায় পাখি পোষে যারা, নেশা ও সন্ত্রাসমুক্ত থাকে তারা’, এ শ্লোগান নিয়ে দ্বিতীয়বারের মতো খুলনায় বিদেশি পোষা পাখি প্রদশর্নীর আয়োজন করা হয়েছে। খাঁচার ভেতর প্রদর্শিত অপূর্ব সুন্দর পাখিগুলো দেখে মুগ্ধ হচ্ছেন দর্শনার্থীরা। এ প্রদর্শনীতে কোনো পাখি বিক্রি করা হচ্ছে না। তবে বাচ্চারা এসে পাখি কেনার আবদার করছে বলে বুজুরিকা পাখি বিক্রি করা হচ্ছে।

লুটিনোশেষদিন হওয়ায় শনিবার এ প্রর্দশনী রাত ৯টা পর্যন্ত চলবে বলেও জানান তিনি।

দর্শনার্থী কলেজ ছাত্র আব্দুল আওয়াল জানান, পাখি মেলা হচ্ছে জেনে দেখতে এসেছি। পাখিগুলো দেখতে খুব সুন্দর, খুব ভালো লাগছে। ছোটবেলায় পাখি খাঁচায় পোষার শখ ছিল কিন্তু বিভিন্ন কারণে তা আর হয়ে ওঠেনি।
 
বাংলাদেশ সময়: ১১০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৮
এমআরএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।