ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

হাকালুকিতে পাখি শিকারের দায়ে দু’জনকে শাস্তি

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮
হাকালুকিতে পাখি শিকারের দায়ে দু’জনকে শাস্তি

মৌলভীবাজার: হাকালুকি হাওরের ভাটেরা অংশে পরিযায়ী পাখি শিকারে বিষটোপ ব্যবহারের দায়ে ও অবৈধভাবে মাছ শিকারের অপরাধে দু’জনকে শাস্তি দেওয়া হয়েছে।
 

বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ এবং মাছ রক্ষা/সংরক্ষণ সংক্রান্ত আইন, ১৯৫০ এর আওতায় এ শাস্তি দেওয়া হয়েছে বলে বন্যপ্রাণী ব্যবস্থাপনা বিভাগ সূত্র জানিয়েছে।  
 
মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) তবিবুর রহমান বলেন, দেশের বৃহত্তম এ হাওরে শীতের শুরুতে পরিযায়ী পাখিরা আশ্রয়ের খোঁজে আসতে শুরু করে।

কিন্তু স্থানীয় কয়েকটি অসাধুচক্র এ সময় পাখি শিকারে সক্রিয় হয়ে ওঠে। তারা বিষ টোপ ও কারেন্ট জালের ফাঁদ ব্যবহার করে পাখি শিকার করে থাকে বলে গোপন সূত্রে আমাদের কাছে তথ্য রয়েছে।
 
এরই ধারাবাহিকতায় শনিবার (১৭ ফেব্রুয়ারি) ভোর থেকে দুপুর পর্যন্ত অভিযান পরিচালনা করে অপরাধীদের আটক করতে সক্ষম হই। কুলাউড়া উপজেলা নির্বাহী অফিসার ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে উক্ত শাস্তি দিয়েছেন।

কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা চৌধুরী মোহাম্মদ গোলাম রাব্বি জানান, পরিযায়ী পাখি আমাদের দেশের সম্পদ। এসব পাখিদের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা মাঝে মধ্যে ঝটিকা অভিযান পরিচালনা করে পাখি শিকারিদের শাস্তির আওতায় নিয়ে আসবো।  
 
বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৮
বিবিবি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।