ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

পেরেক ঠুকে বিজ্ঞাপন, মরণদশা গাছ-গাছালির

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪১ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৭
পেরেক ঠুকে বিজ্ঞাপন, মরণদশা গাছ-গাছালির রাজধানীর সড়কের গাছে গাছে পেরেক ঠুকে বিজ্ঞাপন। ছবি: সুমন শেখ

বলা হয়, দূষণের ক্ষেত্রে যেভাবে যানবাহনের ধোঁয়া আর কলকারখানার বর্জ্য দায়ী, তেমনি দায়ী সবুজ প্রকৃতির অস্তিত্ব সংকট। সেজন্য নগরের পরিবেশ মানুষের বাঁচার উপযোগী রাখতে সবুজায়নের জন্য নানা আন্দোলন-কর্মসূচি চলে আসছে। কিছু ক্ষেত্রে কর্তৃপক্ষও সবুজ বাঁচাতে উদ্যোগী। 

কিন্তু রাজধানীর কয়েকটি সড়ক ঘুরলেই এই আন্দোলন-উদ্যোগ মূল্যহীন বলে প্রতীয়মান হবে। কারও আহ্বান, কোনো আইন-কানুনের তোয়াক্কা না করে গাছে গাছে পেরেক আর তারকাঁটা ঠুকে বিজ্ঞাপন প্রচারের প্রতিযোগিতা দেখা যাবে এসব সড়কে।

যে গাছ-গাছালি নগরবাসীকে শুদ্ধ বাতাস তথা অক্সিজেন দিয়ে বাঁচিয়ে রেখেছে, সেই প্রকৃতির ওপর এমন ‘অবিচার’ সম্প্রতি ক্যামেরাবন্দি হয়েছে বাংলানিউজের। জাতীয় সংসদ ভবন এলাকার সড়কে গাছে গাছে বিজ্ঞাপন।                                          ছবি: সুমন শেখ রাজধানীর ধানমন্ডি এলাকার ৭ নম্বর রোডের গাছে গাছে পেরেক ঠুকে সেঁটে দেওয়া হয়েছে ‘কাজী অফিস’, ‘টিউটর দিচ্ছি/নিচ্ছি’, ‘বাসা/অফিস ভাড়া’, ‘ড্রাইভিং শিখুন’ ইত্যাদি জাতীয় লিফলেট, ব্যানার ও সাইনবোর্ড। বিজ্ঞাপন থেকে রেহাই নেই অভিজাত এলাকা গুলশান-বনানীর সড়কের গাছগুলোরও।  ছবি: সুমন শেখবনানী হয়ে গুলশান ২ নম্বর দিয়ে ঢোকার সময় চোখে পড়ে ঠিক একই ধরনের কিছু বিজ্ঞাপন। দেখা যাবে জাতীয় সংসদ ভবন এলাকার মানিক মিয়া অ্যাভিনিউ, নিউমার্কেট, আজিমপুর এবং ইডেন কলেজ সংলগ্ন রাস্তাগুলোতেও। বিজ্ঞাপনে মরণদশা আজিমপুর এলাকার গাছগুলোর।  ছবি: সুমন শেখএসব লিফলেটের বেশিরভাগই ‘শিক্ষাদানের’ আগ্রহ দেখিয়ে দেওয়া। আইন-কানুনের তোয়াক্কা না করে প্রকৃতির ওপর অবিচার করা এই ‘শিক্ষাদানে আগ্রহী’রা আসলে কী শিক্ষা দেবেন? প্রশ্নটা স্বভাবতই আসে সচেতন মহলের তরফ থেকে। নিউমার্কেট এলাকার গাছে গাছে বিজ্ঞাপন।  ছবি: সুমন শেখ স্থানীয় কয়েকজনের দৃষ্টি আকর্ষণ করলে তারা বলেন, এসব বিজ্ঞাপনদাতারা কারও তোয়াক্কা করে না। কিন্তু ক্ষতি হয়ে যাচ্ছে স্বল্পসংখ্যক গাছগুলোর। গায়ে পেরেক মারার কারণে গাছে ছিদ্র তৈরি হয়। তা দিয়ে পানি ও এর সঙ্গে বিভিন্ন ব্যাকটেরিয়া, ছত্রাক ও অণুজীব ঢোকে। এতে গাছের ওই জায়গায় দ্রুত পচন ধরে। হয়তো একসময় গাছটি মরেও যায়।  পৃথক ছবিতে ধানমন্ডি ও দোয়েল চত্বর এলাকার সড়কের চিত্র।  ছবি: সুমন শেখসচেতন নাগরিকরা মনে করেন, এভাবে গাছের গায়ে পেরেক ঠুকে বিজ্ঞাপন দেওয়া থেকে সব মহলকে বিরত থাকতে হবে। আর কর্তৃপক্ষকে নিশ্চিত করতে হবে, যেন নগরের গাছপালা জীবন্ত সাইনবোর্ড না হয়ে পড়ে।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৭
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।