ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

লাউয়াছড়ায় এবার গাড়ির চাকায় পিষ্ট শঙ্খিনী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭
লাউয়াছড়ায় এবার গাড়ির চাকায় পিষ্ট শঙ্খিনী লাউয়াছড়ায় গাড়ির চাকায় পিষ্ট হওয়া শঙ্খিনী সাপ, ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: প্রায় প্রতিদিনই লাউয়াছড়া জাতীয় উদ্যানে রাস্তা পারাপারের সময় গাড়ি কিংবা ট্রেনের চাকায় পিষ্ট হয়ে মরছে কোনো না কোনো বন্যপ্রাণী। সবশেষ এ তালিকায় যুক্ত হলো সুদর্শন ‘শঙ্খিনী’ সাপ। দ্রুতগামী গাড়ির চাকায় পিষ্ট হয়ে প্রাণ হারিয়েছে সাপটি। 

শঙ্খিনী ছাড়াও এ সাপকে ‘ভোতালেজ কেউটে’ বা ‘ডোরা কাল কেউটে’ বা ‘ডোরা শঙ্খিনী’ বলা হয়। এর ইংরেজি নাম Banded Krait এবং বৈজ্ঞানিক নাম Bungarus fasciatus।

সাপটি পাহাড়ি এলাকা, জলাভূমি সংলগ্ন নির্জন স্থান বা সমতল ভূমিতে বসবাস করে। এরা চলাচলে ধীরগতি সম্পন্ন। শঙ্খিনী তীব্র বিষযুক্ত একটি সরীসৃপ। এদের বাংলাদেশের আবাসিক সাপ হিসেবে গণ্য করা হয়।  

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় কর্তকর্তা (ডিএফও) মিহির কুমার দো বলেন, সোমবার (২০ নভেম্বর) রাতে রাস্তা অতিক্রমের সময় গাড়ি চাকায় পিষ্ট হয়ে শঙ্খিনী নামের একটি সাপ মারা গেছে। প্রায়ই এভাবে গাড়ির চাকায় প্রাণ হারাচ্ছে বন্যপ্রাণী।

লাউয়াছড়ায় গাড়ির চাকায় বন্যপ্রাণী মারা যাওয়া প্রসঙ্গে ডিএফও বলেন, অধিকাংশ প্রাণী রাতেই চলাচল করে এবং প্রতিনিয়তই গাড়ির চাকার নিচে পড়ে প্রাণ হারাচ্ছে। তাই রাতে লাউয়াছড়ার উপর দিয়ে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে বিকল্প পথে চলাচলের বিষয়টি নিয়ে আমরা মন্ত্রণালয়ের অনুমতি চেয়েছি। আশা করি, শিগগিরই এ বিষয়ে একটি পজেটিভ সিদ্ধান্ত আসবে।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭ 
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad