ঢাকা, বুধবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭ শাবান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

পদ্মার ‘অপমৃত্যু’ রুখতে গোদাগাড়ীতে সমাবেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
পদ্মার ‘অপমৃত্যু’ রুখতে গোদাগাড়ীতে সমাবেশ গোদাগাড়ীতে গঙ্গা নদী সুরক্ষা কমিটির সমাবেশ

রাজশাহী: পদ্মা নদীকে ‘অপমৃত্যুর’ হাত থেকে রক্ষা ও নদীর পানির ন্যায্যতা নিশ্চিতের দাবি নিয়ে রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় নদী সুরক্ষা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২০ নভেম্বর) দুপুরে উপজেলার পিরিজপুর পদ্মাপাড়ে এ সমাবেশের আয়োজন করে গঙ্গা নদী সুরক্ষা কমিটি, গোদাগাড়ী।

সমাবেশে বক্তারা বলেন, এই এলাকায় মানুষের যে পানির সংকট তা পদ্মা নদীতে পর্যাপ্ত পানি না থাকার কারণেই।

এই সমস্যা গোদাগাড়ী কিংবা বাংলাদেশের একার সমস্যা নয়। ফারাক্কা বাঁধের কারণে নেপাল, বাংলাদেশসহ ভারতও ক্ষতির সম্মুখীন হয়েছে। এটি একটি আন্তর্জাতিক সমস্যা। এই তিন দেশকে যৌথভাবে কাজ করে পানি সমস্যা সমাধানে এগিয়ে আসতে হবে।

বক্তারা বলেন, নেপালের হিমালয় থেকে গান্ডাক নদীর মাধ্যমে পানি ভারতের গঙ্গায় আসে। কিন্তু ফারাক্কা বাঁধের কারণে ভরা মৌসুমে গান্ডাক নদী থেকে পানি আসতে পারে না। ফলে ভারত ও নেপালে বন্যা দেখা দেয় আর বিপরীতে বাংলাদেশে পদ্মা পানিশূন্যতায় ভোগে। ফলে সবখানের মানুষই ক্ষতির সম্মুখীন হচ্ছে।
গোদাগাড়ীতে গঙ্গা নদী সুরক্ষা কমিটির সমাবেশসমাবেশে প্রধান অতিথি ছিলেন রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি ওমর ফারুক চৌধুরী।

সমাবেশে বক্তব্য রাখেন বেসরকারি সংস্থা ডাসকোর ডেপুটি প্রোগ্রাম কো-অর্ডিনেটর জাহাঙ্গীর আলম, উন্নয়ন সংগঠন পরিবর্তনের প্রধান নির্বাহী সাংবাদিক রাশেদ রিপন, গঙ্গা নদী সুরক্ষা কমিটি গোদাগাড়ীর সভাপতি শফিকুর রহমান, সাংগঠনিক সম্পাদক সোমা পান্না, স্কুল শিক্ষক মকবুল হোসেন প্রমুখ।  

অ্যাকশন এইডের সহায়তায় এ সমাবেশ আয়োজিত হয়। গঙ্গা নদী সুরক্ষা কমিটির উদ্যোগে ভারত ও নেপালেও একই সমাবেশ আয়োজন করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা। এর আগে গত ফেব্রুয়ারিতে এই কমিটির উদ্যোগে নেপাল থেকে ঢাকা পর্যন্ত ‘ওয়াটার ওয়ার্ক’ নামে লংমার্চ কর্মসূচি পালিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।