ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

নগরভিত্তিক দুর্যোগ সহনশীলতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
নগরভিত্তিক দুর্যোগ সহনশীলতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা কর্মশালায় অংশগ্রহণকারীদের একাংশ।

ঢাকা: দুর্যোগ ঝুঁকি মোকাবেলায় প্রস্তুতি ও সাড়া দেওয়ার সক্ষমতা বৃদ্ধি, স্থানীয় ও জাতীয় পর্যায়ের পদ্ধতি, পরিকল্পনা ও সমন্বয় কৌশলসমূহ আরো উন্নত করার লক্ষ্যে ‘দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি’ পুনর্গঠন ও ‘নগরভিত্তিক দুর্যোগ সহনশীলতা বৃদ্ধি’ প্রকল্পবিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৩ অক্টোবর) দুপুরে রাজধানীর মোহাম্মদপুরে সূচনা কমিউনিটি সেন্টারে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব ও এর উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ২৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব মো. নূরুল ইসলাম রতন।

কমিউনিটি পার্টিসিপেশন এন্ড ডেভেলপমেন্ট (সিপিডি) প্রকল্পের সহযোগিতায় ডিএনসিসির ২৯ নম্বর ওয়ার্ডের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি কর্মাশালা আয়োজন করে।



কর্মশালায় ‘নগরভিত্তিক দুর্যোগ সহনশীলতা বৃদ্ধি’ প্রকল্পের লক্ষ্য-উদ্দেশ্য ও বিষয়বস্তু পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করেন প্রকল্পের সমন্বয়ক মো. ফজলুল হক।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডিএনসিসি’র ২৯ ও ৩০ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর কাওছার জাহান, সেভ দ্য চিলড্রেনের এডভোকেসি অফিসার নুসরাত রহমান চৌধুরী, মুশফিকা মোশাররফ প্রমুখ।

নুসরাত রহমান বলেন, প্রকল্পভুক্ত এলাকায় যে কোনো দুর্যোগ প্রশমনকাজে সহযোগিতা করবে সেভ দ্য চিলড্রেন।

কাওছার জাহান দুর্যোগ মোকাবেলায় নাগরিক সচেতনতার ওপর গুরুত্ব আরোপ করেন।

কর্মশালা শেষে নূরুল ইসলাম রতন বলেন, দুর্যোগ মোকাবেলায় জনঅংশগ্রহণের বিকল্প নেই। জনঅংশগ্রহণের মাধ্যমে আমরা এ কাজগুলো করবো।
একইসঙ্গে প্রকল্পকাজে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন তিনি।

সবশেষে সভাপতি ৩২ সদস্যবিশিষ্ট পুনর্গঠিত কমিটির নাম ঘোষণা করেন।

ইউরোপিয়ান কমিশন হিউম্যানিটারিয়ান এইড এন্ড সিভিল প্রটেকশন (একো)-এর আর্থিক সহযোগিতায় এবং সেভ দ্য চিলড্রেন- এর কারিগরি সহযোগিতায় কমিউনিটি পারটিসিপেশন এন্ড ডেভেলপমেন্ট (সিপিডি), ডিএনসিসির ২৯ ও ৩০ নং ওয়ার্ড এবং নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ২টি ওয়ার্ডে দেড় বছরমেয়াদি ‘নগরভিত্তিক দুর্যোগ সহনশীলতা বৃদ্ধি’ প্রকল্প বাস্তবায়ন করে আসছে।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।