ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

কমলগঞ্জে বস্তাবন্দি লজ্জাবতীকে লাউয়াছড়ায় অবমুক্ত

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৭
কমলগঞ্জে বস্তাবন্দি লজ্জাবতীকে লাউয়াছড়ায় অবমুক্ত উদ্ধারকৃত বিরল লজ্জাবতী বানর। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মৌলভীবাজার: মৌলভীবাজারের কমলগঞ্জ থেকে একটি বিরল প্রজাতির ‘লজ্জাবতী বানর’ উদ্ধার করা হয়েছে। ইংরেজিতে এ ধরনের বানরকে Bengal Slow Loris বলে।

সোমবার (১৬ অক্টোবর) রাত ৮টায় উপজেলার বনগাঁও গ্রামের জনৈক শাহাব উদ্দিন বানরটিকে ধরে বস্তাবন্দি করেন।

শাহাব উদ্দিন জানান, বানটিকে ধরে তিনি বস্তাবন্দি করে মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জে ফোন করে বিষয়টি জানান।

খবর পেয়ে মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জের সহকারী বন সংরক্ষণ (এসিএফ) তবিবুর রহমান শাহাব উদ্দিন ঘটনাস্থলে পৌঁছান। এরপর বানরটিকে বস্তা থেকে বের করে একটি খাঁচায় ভরে লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকিছড়া বিটে নিয়ে যাওয়া হয়। সেখানে খাঁচার মুখ অবমুক্ত করে দিলে বানরটি খাঁচা থেকে বেরিয়ে রাতের প্রকৃতির সঙ্গে মিশে যায়।

এসিএফ তবিবুর রহমান বাংলানিউজকে বলেন, লজ্জাবতী বানর নিশাচর ও বৃক্ষবাসী প্রাণী। এরা খুব ধীরগতিতে একা অথবা জোড়ায় চলাচল করে থাকে। উঁচু গাছের ডাল বা বড় গাছের কোনো গর্ত কিংবা অন্ধকারাচ্ছন্ন স্থান সর্বদাই তাদের প্রিয়।

তিনি আরো বলেন, আগে মানুষ বন্যপ্রাণী পেলে অনেক সময় মেরে ফেলতো। কিন্তু এখন মানুষ অনেক সচেতন। এখন মানুষ আর বন্যপ্রাণী প্রাণে না মেরে আমাদের বন্যপ্রাণী বিভাগকে খবর দেয়। এ বিষয়টি জীববৈচিত্র্যের জন্য সত্যিই উল্লেখযোগ্য একটি দিক।

বাংলাদেশ সময়: ০১৪৯ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৭
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।