ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

শ্রীমঙ্গলে বিরল প্রজাতির চিতা বিড়াল-অজগর আটক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০২ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
শ্রীমঙ্গলে বিরল প্রজাতির চিতা বিড়াল-অজগর আটক আটক চিতা বিড়াল

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গল পৌরসভার ঘনবসতি এলাকা আরামবাগ থেকে একটি চিতা বিড়াল ও একই সঙ্গে শহরতলীর কলেজ রোডের একটি বাসা থেকে একটি অজগর সাপ আটক করেছে স্থানীয় জনতা। 

প্রত্যক্ষদর্শীরা জানান, লোকালয়ে বেরিয়ে  আসা প্রাণী দু’টিকে উৎসুক জনতা ঘিরে ফেলে। খবর পেয়ে পৃথক স্থান থেকে প্রাণী দু’টিকে উদ্ধার করে নিয়ে যান শ্রীঙ্গলে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সঞ্জিত দেব।

 

শনিবার (১৪ অক্টোবর) সন্ধ্যা রাতে শহরতলীর কলেজ রোডে সরকারি কলেজের পাশে মো. গোলাম কিবরিয়ার বাসায় একটি বিশাল আকৃতির অজগর সাপ প্রবেশ করলে লোকজন সাপটিকে দেখতে সেখানে ভিড় করেন এবং কেউ কেউ আতঙ্কিত হয়ে পড়েন। খবর পেয়ে সেখান থেকে সাপটিকে উদ্বার করে নিয়ে আসেন সঞ্জিত। সাপটি লম্বায় ৭ ফুট এবং এর ওজন ১৫ কেজি।
 
অন্যদিকে রাতে শ্রীমঙ্গল শহরের আরামবাগ আবাসিক এলাকায় লোকজন ঘেরাও করে বিলুপ্ত প্রজাতির ওই চিতা বিড়ালটিকে আটক করে।  চিতাটিকে আটকের সময় ছোটাছুটি করতে গিয়ে কিছুটা আহত হয়েছে বলে জানাগেছে।  

এ ব্যাপারে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব বাংলানিউজকে জানান, চিতা বিড়াল এক সময় এ এলাকায় প্রচুর পরিমানে দেখা যেতো। এরা মুলত গভীর জঙ্গলে বসবাস করে। ছোট ছোট পাখি ও ইদুর ধরে খায় তারা। বর্তমানে গভীর জঙ্গল কমে যাওয়ায় এ প্রজাতি বিলুপ্তির পথে। তিনি আরও জানান, কাছাকাছি সময়ে প্রাণী দুটিকে লাউয়াছড়া বনে অবমুক্ত করা হবে।

বাংলাদেশ সময়: ১০৫৬ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৭
বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।