ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

লাউয়াছড়ায় প্রাণে বাঁচলো ‘সবুজ বোড়া’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭
লাউয়াছড়ায় প্রাণে বাঁচলো ‘সবুজ বোড়া’ রাতে লাউয়াছড়ার সড়ক পার হচ্ছে ‘সবুজ বোড়া’, ছবি : বাংলানিউজ

মৌলভীবাজার: লাউয়াছড়া জাতীয় উদ্যানে নিশাচর প্রাণীগুলো রাস্তা পারাপারের সময় গাড়ির চাকায় পিষ্ট হয়ে প্রাণ হারায়। এই তথ্য ও সংবাদ বহু পুরানো। কিন্তু এবার ঘটলো তার ব্যতিক্রম। গাড়ির চাকা থেকে প্রাণে বাঁচালো একটি সাপ।
 

মৌলভীবাজার বন্যপ্রাণী রেঞ্জ সূত্রে জানা গেছে, মঙ্গলবার (১০ অক্টোবর) রাতে লাউয়াছড়ার প্রধান ফটকের সামনে একটি ‘সবুজ বোড়া’ বা ‘টিয়া বোড়া’ সাপ গাড়ির চাকা থেকে প্রাণে রক্ষা পায়। এর ইংরেজি নাম White Lipped Pit Viper।


 
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) তবিবুর রহমান বাংলানিউজকে বলেন, এই সবুজ বোড়া সাপটি পাকা রাস্তা অতিক্রমের আগে একটি পিকআপ ভ্যান রাস্তা অতিক্রম করে দ্রুতবেগে ছুটে যায়। এক মিনিট আগে সাপটি রাস্তা পেরোনোর চেষ্টা করলে মৃত্যুর মুখে পড়তো।
 
সারা শরীর সবুজ বলে এর নাম হয়েছে সবুজ বোড়া। এটি বিষধর প্রজাতির সাপ। দৈর্ঘ্যে প্রায় ১২ থেকে ১৮ সেন্টিমিটার। এরা সাধারণত নিশাচর এবং বৃক্ষবাসী স্বভাবের। ঝোপঝাড়, বাঁশ গাছ এবং বৃক্ষের নিম্নতলের শাখায় বিচরণ করে। এর খাদ্য তালিকার মধ্যে রয়েছে গিরগিটি, ব্যাঙ ও ছোট অমেরুদণ্ডী প্রাণী।
 
বাংলাদেশ সময়: ০২৫৬ ঘণ্টা, ১১ অক্টোবর, ২০১৭
বিবিবি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।