ঢাকা, রবিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

নতুন প্রজাতির ইঁদুরের সন্ধান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৭
নতুন প্রজাতির ইঁদুরের সন্ধান ভিকা

ঢাকা: প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ রাষ্ট্র সলোমান দ্বীপপুঞ্জে এক নতুন প্রজাতির ইঁদুরের দেখা পাওয়া গেছে। লালচে বাদামি রঙের এ ইঁদুরগুলো সাধারণ ইঁদুরের তুলনায় প্রায় চার গুণ বড়। 

এ প্রজাতির একটি পূর্ণবয়স্ক ইঁদুর দৈর্ঘ্যে ১৯ সেন্টিমিটার পর্যন্ত হয়। এরা মূলত গাছে থাকতেই ভালোবাসে।

ইঁদুরের এ নতুন প্রজাতিটির নাম রাখা হয়েছে ইউরোমাস ভিকা। স্থানীয় অধিবাসীদের বিভিন্ন লোককথা ও গল্পে এ ইঁদুরগুলোর উল্লেখ পাওয়া গেলেও এই প্রথম তাদের সন্ধান পাওয়া গেলো।

গবেষক টেরন লাভেরি বলেন, আমরা সলোমান দ্বীপপুঞ্জের ভাংগুনু দ্বীপের অধিবাসীদের মুখে প্রথম এই গাছে চড়ে বেড়ানো ইঁদুর সম্পর্কে জানতে পারি। স্থানীয়রা এদের ভিকা নামে ডাকতো। কিন্তু ২০১০ সালে অনেক খোঁজার পরও এর অস্তিত্ব সম্পর্কে কোনো গ্রহণযোগ্য প্রমাণ আমরা পাইনি।  

২০১৫ সালে একজন রেঞ্জার দেখেন, একটা ইঁদুর ১০ মিটার উঁচু একটা গাছের ডাল থেকে নিচে গড়িয়ে পড়ছে। নিচে পড়ার ফলে ইঁদুরটি মরে যায়। অতঃপর ইঁদুরের মৃতদেহটি পাঠিয়ে দেওয়া হয় অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড মিউজিয়ামে। সেখানে গবেষণা কাজে নিয়োজিত ছিলেন ডক্টর টেরন লাভেরি। ডিএনএ টেস্টের পর নতুন প্রজাতির ইঁদুর সম্পর্কে নিশ্চিত হওয়া যায়।  

এদের লেজ লম্বা ও আঁশযুক্ত। গবেষকরা মনে করেন, লম্বা লেজের সাহায্যে এ ইঁদুরগুলো সহজে গাছে গাছে বেড়াতে পারে। ধারালো দাঁতের সাহায্যে বাদাম ও নারকেলজাতীয় ফল খায় এরা।  

গবেষকরা মনে করছেন, এ প্রজাতির ইঁদুর প্রায় বিলুপ্তির পথে। এরা সাধারণত গাছের আড়ালে লুকিয়ে থাকতে পছন্দ করে। ওদিকে দ্বীপের অধিকাংশ গাছ কেটে ফেলায় কমে এসেছে এদের বাসস্থান।  

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।