ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

জাতিসংঘ পানিপ্রবাহ সনদ অনুসমর্থনের আহ্বান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৯ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৭
জাতিসংঘ পানিপ্রবাহ সনদ অনুসমর্থনের আহ্বান সভায় বক্তব্য রাখছেন অতিথিরা

ঢাকা: জাতিসংঘে ১৯৯৭ সালে পাস হওয়া পানিপ্রবাহ সনদ অনুসমর্থন করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বক্তারা।

নদী অধিকার দিবস উপলক্ষে বৃহস্পতিবার (১৮ আগস্ট) রাজধানীর পুরানা পল্টনের রাষ্ট্রচিন্তা কার্যালয়ে আয়োজিত এক আলোচনা সভায় তারা এ আহ্বান জানান।  

‘জাতিসংঘ পানিপ্রবাহ কনভেনশন বাস্তবায়ন আন্দোলন’ আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন জলপরিবেশ ইনিস্টিটিউটের চেয়ারম্যান প্রকৌশলী ম. ইনামুল হক।

 

এই সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন রিভারাইন পিপলের মহাসচিব শেখ রোকন। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কনভেনশন বাস্তবায়ন আন্দোলনের সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম, হাওর অঞ্চলবাসীর সমন্বয়ক জাকিয়া শিশির, নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলনের সমন্বয়ক মাহবুব সিদ্দিকী, বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের যুগ্ম-সম্পাদক কলিমউল্লাহ ইকবাল।

বক্তারা বলেন, জাতিসংঘের এই সনদ আন্তর্জাতিক নদী প্রবাহের ব্যবস্থাপনা ও সদ্ব্যবহারের ক্ষেত্রে ভাটির দেশের অধিকার প্রতিষ্ঠায় বিশেষভাবে উপযোগী। কিন্তু বাংলাদেশ অজ্ঞাত কারণে দলিলটি জাতীয় সংসদে অনুসমর্থনে উদাসীনতা দেখিয়ে চলছে।  

তারা বলেন, বাংলাদেশ যেমন স্বল্পোন্নত দেশের নেতৃত্ব গ্রহণ করেছে, তেমনই বিশ্বের ভাটির দেশগুলোর নেতৃত্ব গ্রহণ করতে পারে এই দলিলকে কেন্দ্র করে। সেজন্য বাংলাদেশ সরকারকে সনদটি অনুসমর্থন বা র‌্যাটিফাই করার আহ্বান জানাচ্ছি।

২০১৪ সালের মে মাসে ৩৫তম দেশ হিসেবে ভিয়েতনাম দলিলটি অনুসমর্থনের পর ওই বছরের ১৭ আগস্ট থেকে জাতিসংঘ সনদটি কার্যকর হয়। নদী বিষয়ক অলাভজনক উদ্যোগ ‘রিভারাইন পিপল’ জাতিসংঘ পানিপ্রবাহ সনদ কার্যকর হওয়ার দিনটিকে ‘নদী অধিকার দিবস’ হিসেবে ঘোষণা করে। তাদের আহ্বানে সাড়া দিয়ে গত তিন বছর ধরে বাংলাদেশে দিবসটি পালন করে আসছে নদী, পানি ও পরিবেশ বিষয়ক বিভিন্ন সংগঠন।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৭
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।