ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

সকাল থেকেই বৃষ্টি, আগস্টের শুরুতে বাড়বে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৭
সকাল থেকেই বৃষ্টি, আগস্টের শুরুতে বাড়বে সকাল থেকেই বৃষ্টি

ঢাকা: দু’দিন বিরতির পর রাজধানী ঢাকাসহ সারাদেশে আবারও বৃষ্টিপাত শুরু হয়েছে। দু’দিন পর এই বৃষ্টির মাত্রা আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। 
 

শনিবার (২৯ জুলাই) সকালে রাজধানীতে দমকা হাওয়ার সাথে মুষলধারে বৃষ্টিপাত শুরু হয়। বেলা গড়ালেও থেমে থেমে এখনো বৃষ্টিপাত হচ্ছে রাজধানীজুড়ে।

শুধু রাজধানী নয়, প্রায় সারাদেশেই বৃষ্টিপাত হচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
 
আবহাওয়া অধিদফতরের একজন আবহাওয়াবিদ বাংলানিউজকে জানান, বর্ষাকাল হওয়ায় এমন বৃষ্টিপাত কয়েক দিন অব্যাহত থাকবে। তবে আগস্টের শুরু থেকে বৃষ্টিপাত আরও বাড়বে। সকাল থেকেই বৃষ্টি, আগস্টের শুরুতে বাড়বে-ছবি: সুমন শেখ
আবহাওয়া অধিদফতর জানায়, ভারতের মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি মৌসুমী বায়ুর সাথে একীভূত হয়েছে। মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকের আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটির বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।
 
সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হাল্কা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
 
পরবর্তী ৭২ ঘণ্টায় আবহাওয়ার বিদ্যমান অবস্থার অবনতি হয়ে বৃষ্টিপাত বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
 
এদিকে সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহে ২২ মিলি, রাঙ্গামাটিতে ২ মিলি, সিলেটে ৩ মিলি, শ্রীমঙ্গলে ৯ মিলি, রাজশাহীতে ৬ মিলি, বগুড়া ২৭ মিলি, তাড়াশে ৫৬ মিলি, রাজারহাটে ২৭ মিলি, সাতক্ষীলায় ১৬ মিলি, বরিশালে ৪৩ মিলি, ভোলায় ২৪ মিলি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১১৩১ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৭
এমআইএইচ/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।