ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

স্কুল কর্তৃপক্ষের অবহেলায় নষ্ট শত বৃক্ষের চারা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৭ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
স্কুল কর্তৃপক্ষের অবহেলায় নষ্ট শত বৃক্ষের চারা স্কুল কর্তৃপক্ষের অবহেলায় নষ্ট শত বৃক্ষের চারা/ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: প্রতিটি শিক্ষার্থীর হাতে দুটি করে গাছের চারা তুলে দেবার কথা ছিলো শ্রীমঙ্গল শহরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের। কিন্তু শিক্ষার্থীদের হাতে চারাগুলো তুলে দেবার আগেই শতাধিক গাছের চারা নষ্ট করে ফেলা হয়েছে।

রাজশাহীর উন্নত জাতের আম এবং নিমগাছের ৩ হাজার চারা দিয়েছিল কেয়া কসমেটিকস লিমিটেড ওই বিদ্যালয়ের শিক্ষার্থীর মাঝে বণ্টনের জন্য। কিন্তু যথার্থভাবে বণ্টনের আগেই স্কুল কর্তৃপক্ষের অবহেলায় শতাধিক ফলদ বৃক্ষের চারাগুলো নষ্ট করে ফেলে শিক্ষার্থীরা।

রোপণের আগেই তাই ঝড়ে যায় শত গাছের প্রাণ!

রোববার (২৩ জুলাই) শ্রীমঙ্গল শহরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ে এ নির্মম ঘটনা ঘটে। প্রধান শিক্ষক অয়ন চৌধুরী একটি বিশেষ ট্রেনিংয়ে তখন ঢাকায় অবস্থান করছিলেন। স্বনামধন্য একটি স্কুল কর্তৃক বৃক্ষের প্রতি এমন অবমূল্যায়নে ক্ষুব্ধ সচেতন অভিভাবকসহ বৃক্ষপ্রেমীরা।

শিক্ষকরা গাছের প্রয়োজনীয়তা ও গুরুত্ব সম্পর্কে শিক্ষার্থীদের যথাযথ কাউন্সিলিং না করাতেই এমন ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেন অভিভাবকরা। নিজের বাড়িতে একটি গাছ লাগানোর আনন্দ কতটা সার্থকতাপূর্ণ হতে পারে এ সম্পর্কে কোনো ধারণাই অর্জন করেনি বিদ্যালয়টির শিক্ষার্থীরা।

শ্রীমঙ্গলের সিনিয়র সংবাদিক মামুন আহমেদ বলেন, এমন ঘটনা সত্যিই খুব দুঃখজনক। প্রয়োজনীয় এই সকল বৃক্ষগুলোকে যথাযথভাবে শিক্ষার্থীদের মাঝে দ্রুত বণ্টন করা উচিত ছিল। তাহলে ধরে নিতে হবে যে, ভিক্টোরিয়া স্কুল শিক্ষার্থীদের এই শিখাচ্ছে!

সহকারী প্রধান শিক্ষক আব্দুর রহমান বাংলানিউজকে বলেন, ছেলেদের লাইনে দাঁড় করানো হয়েছিল। হঠাৎ বৃষ্টি আসায় কর্মসূচি এলোমেলো হয়ে গেছে।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
বিবিবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad