ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

সুস্থ হয়ে উঠবে তো রাজলক্ষ্মী?

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৭
সুস্থ হয়ে উঠবে তো রাজলক্ষ্মী? পায়ে আঘাত পেয়ে কাদায় পড়ে আছে রাজলক্ষ্মী, ছবি : বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

মৌলভীবাজার: অসহায়ভাবে কাদায় পড়ে আছে ‘রাজলক্ষ্মী’। সে একটু উঠে দাঁড়াবার জন্য অনেক চেষ্টা করছে। কিন্তু জোর পাচ্ছে না শরীরে। কয়েকদিন ধরে একই স্থানে একইভাবে একপাশ হয়ে তার এমন শুয়ে থাকা।  


রাজলক্ষ্মী নামে এই হাতিটির ওজন প্রায় ৩ টন। বয়স ৩৫ বছর।

ডান পায়ে আঘাত পেয়ে আহত হয়ে পড়ে রয়েছে সে।

হাতি বলে কথা! এক পাশ হয়ে পড়ে থাকা এমন হাতিকে দেখতে মানুষের ভিড় লেগে আছে শ্রীমঙ্গল উপজেলার ঢাকা-সিলেট মহাসড়কের একপাশে।

হাতিটির মালিক মো. সিরাজুল ইসলাম বাংলানিউজকে বলেন, গত শুক্রবার (১৪ জুলাই) গভীর রাতে একটি সার্কাস গ্রুপের লোকজন ব্রাহ্মণবাড়ীয়া থেকে ট্রাকে করে এই হাতিটিকে শ্রীমঙ্গল নিয়ে এসে গরু-মহিষ হাটের উঁচু জায়গাটিতে মৌলভীবাজার রোডের পাশে নামিয়ে দেয়। নামানোর সময় হাতিটি পায়ে প্রচণ্ড ব্যথা পায়। শনিবার সকালে এসে দেখি হাতিটি হাঁটতে পারছে না। বসে যাচ্ছে।

তিনি বলেন, এই হাতিটির মাসহ মোট দুটি হাতি ছিলো আমার বাবার। রাজলক্ষ্মীর মা মারা গেছে।
 
সিরাজুল ইসলাম আরো বলেন, মঙ্গলবার (১৯ জুলাই) থেকে অবস্থার একটু উন্নতি লক্ষ্য করা যাচ্ছে। এলোপ্যাথি ওষুধের পাশাপাশি বনজ ওষুধের চিকিৎসাও চলছে। প্রাণিসম্পদ দপ্তরের কমকর্তাও এসে যোগাযোগ রাখছেন।

বুধবার (১৯ জুলাই) দুপুর সাড়ে ৩টায় ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, লোকজন ভিড় করে রয়েছে। হাতির ডান পায়ে পাইপ পুস করে স্যালাইন দেয়া হচ্ছে। মাঝে মাঝে হাতিটি নড়াচড়া করে উঠছে। বৃষ্টি বা রোদ থেকে রক্ষা পেতে উপরে টানানো রয়েছে ত্রিপল। রাজলক্ষ্মীর সেবায় নিয়োজিত অপর সহযোগীরা হলেন- আব্বাস মিয়া, খোরশেদ মিয়া, নাইয়র মিয়া ও হারুণ মিয়া।

ইতোমধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষক বিভাগের সহকারী বন সংরক্ষক (এসিএফ) তবিবুর রহমান। বাংলানিউজকে তিনি বলেন, এই হাতিটি বন্য নয়, পালিত। সুতরাং এই বিষয়টির দায়দায়িত্ব বন্যপ্রাণী বিভাগের উপর বর্তায় না। তারপরও আমি নিজে উদ্যোগী হয়ে হাতিটিকে দেখতে এবং প্রয়োজনীয় পরামর্শ দিয়ে সুস্থ করে তোলার চেষ্টা চালাচ্ছি। পায়ে আঘাত পেয়ে কাদায় পড়ে আছে রাজলক্ষ্মী, ছবি : বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

হাতিটির মাউথ (নিয়ন্ত্রণকারী) আব্বাস আলী বলেন, বনাজি ওষুধ দেয়ার পর গতকাল থেকে ওর নড়াচড়া বেড়েছে। আশা করা যায় সে সুস্থ হয়ে উঠবে।

শ্রীমঙ্গল উপজেলার প্রাণিসম্পদ দপ্তরের ভেটেরিনারি সার্জন ডা. মো. আরিফুল ইসলাম বাংলানিউজকে বলেন, হাতিটি ট্রাক থেকে নামতে গিয়ে পড়ে গিয়ে ডান পায়ে প্রচণ্ড ব্যথা পেয়েছে। সে উঠতে জোর পাচ্ছে না। প্রাণিসম্পদ সংশ্লিষ্ট বিশেষজ্ঞ চিকিৎসকদের সাথে কথা বলে এবং হাতিটির সিমটমের উপর নির্ভর করে তাকে প্রয়োজনীয় ওষুধ দেয়া হয়েছে। তবে সুস্থ হতে সময় লাগবে।

তিনি বলেন, আমাদের আরেকটি লিমিটেশন হলো, আমাদের এখানে কোনো এক্স-রে ফেসিলিটি নেই। যদি এক্স-রে করা যেত তবে সমস্যাটি সঠিকভাবে চিহ্নিত করে প্রয়োজনীয় চিকিৎসা দিলে দ্রুত সুস্থ হয়ে যেতো।  

বাংলাদেশ সময়: ১৮১০ ঘন্টা; জুলাই ১৯, ২০১৭
বিবিবি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।